• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

আসছে ‘ভ্যাট অনার’

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৯ নভেম্বর ২০১৭, ১৯:৩৯
ইনকাম ট্যাক্স আইডি কার্ডে ব্যাপক সাড়া পাওয়ার পর এবার করদাতাদের ভ্যাট সম্মাননা কার্ড প্রদান করা হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

আজ রোববার রাজধানীর আইডিইবি ভবনে ভ্যাট অনলাইন প্রকল্প কার্যালয়ে আয়োজিত এনবিআর-ইআরএফ পার্টনারশীপ ডায়ালগে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

চেয়ারম্যান বলেন, এবার প্রথমবারের মতো আয়কর মেলায় ইনকাম ট্যাক্স আইডি কার্ড করদাতাদের মধ্যে বেশ আলোড়ন সৃষ্টি করেছে। প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী, মন্ত্রিপরিষদ সচিব, মুখ্য সচিবসহ সবাই এর প্রশংসা করেছেন। ডিসেম্বর মাসে ভ্যাট সপ্তাহ ও ভ্যাট মেলা উপলক্ষে নিয়মিত ভ্যাটদাতা ব্যবসায়ী, প্রতিষ্ঠানকে ভ্যাট অনার কার্ড বা ভ্যাট সম্মাননা কার্ড প্রদান করা হবে।

তিনি বলেন, চট্টগ্রামে কাস্টমস একাডেমি ও ঢাকায় ট্যাক্স একাডেমির পর ভ্যাট অনলাইনকে একটি পূর্ণাঙ্গ ভ্যাট একাডেমি চিন্তা করা হয়। এ ভ্যাট অনলাইন থেকে ভ্যাট ইউনিভার্সিটি পর্যন্ত যাওয়ার চিন্তা আছে আমাদের।

চেয়ারম্যান বলেন, ইনকাম ট্যাক্স আইডি কার্ডকে প্রাতিষ্ঠানিক রূপ এবং এ কার্ডধারী করদাতাদের সেবা নিশ্চিত করতে অর্থমন্ত্রী আশ্বাস দিয়েছেন। আশা করি কার্ডধারীরা সব ধরনের সুবিধা পাবেন। এছাড়া এ কার্ডধারীদের যথাযথ সম্মান দিতে এ কার্ডের নমুনাসহ পুলিশ, সেনাবাহিনীসহ সকল সরকারি প্রশিক্ষণ ইনস্টিটিউটকে চিঠি দেওয়া হবে। যাতে প্রশিক্ষণের সময় এ কার্ড দেখানো ও এ কার্ডধারীদের যথাযথ সম্মান প্রর্দশন করা হয়।

অনুষ্ঠানে ইআরএফ এর সভাপতি সাইফ ইসলাম দিলাল পার্টনারশীপের জন্য এনবিআরকে ধন্যবাদ জানিয়ে বলেন, সংবাদকর্মীরাও রাজস্ব আহরণে ভূমিকা রাখছে। বিশেষ করে তাদের লেখনীর মাধ্যমে করদাতাদের সচেতন করছে। সেজন্য ব্যবসায়ীদের পাশাপাশি সংবাদকর্মী বিশেষ করে ইআরএফ সদস্যদের ভ্যাট বিষয়ে প্রশিক্ষণ দিতে পারে। এছাড়া ভ্যাট অনলাইন ভ্যাট সচেতনতা কাজ করছে। সংবাদকর্মীরা এনবিআরকে সহযোগিতা করছে। তথ্য পাওয়ার ক্ষেত্রে আরও বেশি অগ্রণী ভূমিকা পালনের জন্য ভ্যাট অনলাইনে একটি আলাদা মিডিয়া সেল খোলার পরামর্শ দেন তিনি।

এ বিষয়ে চেয়ারম্যান বলেন, ভ্যাট সংক্রান্ত যেকোনো জিজ্ঞাসা ১৫৬৬৬ নম্বরে ফোন করে যে কোনো করদাতা জেনে নিতে পারেন। ভ্যাট অনলাইনে ভ্যাট নিয়ে বিশাল কর্মযজ্ঞ হচ্ছে। গণমাধ্যমের মাধ্যমে এসব করদাতা ও সাধারণ মানুষকে জানাতে মিডিয়া সেল খোলা যেতে পারে। মিডিয়া সেল খুলতে তিনি ভ্যাট অনলাইন প্রকল্প কর্মকর্তাদের নির্দেশ দেন।

ইআরএফ সাধারণ সম্পাদক জিয়াউর রহমান বলেন, ইআরএফ পার্টনারশীপের মাধ্যমে এনবিআরকে সহযোগিতা করে যাচ্ছে। ইআরএফ এর স্থায়ী অফিস ও ইআরএফ ইনস্টিটিউট করা হচ্ছে। যার মাধ্যমে বিশেষ করে অর্থনৈতিক বিটের সাংবাদিকদের একটা স্থায়ী ঠিকানা ও প্রশিক্ষণের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করবে। ইআরএফ ইনস্টিটিউট করার ক্ষেত্রে কর সুবিধা দেওয়ার আহ্বান জানান তিনি।

এসআর

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়