• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

এক অ্যাকাউন্ট থেকেই হবে সব ব্যাংকে লেনদেন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৪ নভেম্বর ২০১৭, ১৫:৪০

এখন থেকে এক ব্যাংকের গ্রাহক চাইলেই কয়েক সেকেন্ডের মধ্যে অন্য ব্যাংকের গ্রাহকের কাছে অর্থ পাঠাতে পারবেন। অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে গ্রাহকরা এই সুযোগ নিতে পারবেন।

ন্যাশনাল পেমেন্ট সুইচের (এনপিএসবি) মাধ্যমে ইন্টারনেট ব্যাংকিংয়ে ফান্ড ট্রান্সফার সুবিধা চালু হওয়ায় গ্রাহকরা এখন থেকে এ সুবিধা ভোগ করতে পারবেন।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামান এ সেবার উদ্বোধন করেন।

ডেপুটি গভর্নর বলেন, গতানুগতিক কার্যক্রম থেকে বেরিয়ে এসে ডিজিটাল ব্যাংকিংয়ের দিকে আমরা এগিয়ে যাচ্ছি। এই কার্যক্রম চালুর ফলে লেনদেন সহজ হবে। এখন গ্রাহক ঘরে বসেই যেকোনো ব্যাংকের লেনদেন করতে পারবেন। এতে করে ক্যাশলেস লেনদেন বাড়বে। তবে এটি যেহেতু ইন্টারনেটভিত্তিক লেনদেন তাই এর কিছু ঝুঁকি থাকবে। হ্যাকাররা কখন কিভাবে আক্রমণ করবে তা বলা কঠিন। তাই এ বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সতর্ক থাকতে হবে।

মনিরুজ্জামান বলেন, বর্তমানে দেশে পেমেন্ট কার্ড ব্যবসা করছে এমন ৫৩টি ব্যাংকের মধ্যে এনবিএসবির সদস্য ৫১টি ব্যাংক। দেশের কার্ড পেমেন্ট প্রসারে এ উদ্যোগ নেয়া হয়েছে। যেখানে এর মধ্যে ৬টি ব্যাংক আন্তঃব্যাংক ইন্টারনেট ব্যাংকিং ফান্ড ট্রান্সফারের কাজ শুরু করেছে।

এসময় উপস্থিত বক্তারা জানান, দেশে ব্যাংক গ্রাহকের সংখ্যা বাড়লেও সে অনুপাতে বাড়ছে না এটিএম বুথ। আর বর্তমানে আন্তঃব্যাংক লেনদেন ফিও বেশি।

এটিকে সহনীয় পর্যায়ে আনার ব্যাপারে তারা বাংলাদেশ ব্যাংককে তাগিদ দেন।

এমসি/এসআর

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ১০ কোটি টাকা উধাও, গ্রেপ্তার ৩
যে কারণে চাকরি ছাড়লেন বাংলাদেশ ব্যাংকের ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা
অর্ধশতাধিক কর্মকর্তা একসঙ্গে বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন
X
Fresh