• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

পদ্মা সেতুর রেল সংযোগে চীন ঋণ দিচ্ছে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৮ অক্টোবর ২০১৭, ২২:৩৫

পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্পের জন্য ঋণ দিতে যাচ্ছে চীনের এক্সিম ব্যাংক। এ প্রকল্পে ২৪ হাজার ৭৪৯ কোটি টাকা অর্থায়ন করবে দেশটির রাষ্ট্রায়ত্ত এই ব্যাংক। অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)এ তথ্য জানিয়েছে।

আগামী মাসে এই ঋণচুক্তির খসড়া এক্সিম ব্যাংকে পাঠানো হবে। সব আনুষ্ঠানিকতা শেষে নভেম্বরে ঋণচুক্তি সই হতে পারে।

২০১৬ সালের অক্টোবরে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ঢাকা সফরে ২৪ বিলিয়ন ডলারের ২৭টি প্রকল্প বাস্তবায়নের যে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছিল তাতে এই এ প্রকল্প ছিল।

পদ্মা সেতুর রেল সংযোগ সরকারের অন্যতম অগ্রাধিকার প্রকল্প। এই প্রকল্প বাস্তবায়িত হলে রেলপথে ঢাকা থেকে খুলনার দূরত্ব ২১২ কিলোমিটার কমবে। ২০১৬ সালের মে মাসে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এই প্রকল্প অনুমোদন পায়। এতে ব্যয় ধরা হয় ৩৪ হাজার ৯৮৮ কোটি টাকা। এর মধ্যে চীনের এক্সিম ব্যাংক ২৪ হাজার ৭৪৯ কোটি টাকা ঋণ দিতে সম্মত হয়। এরইমধ্যে প্রকল্পের জন্য ভূমি অধিগ্রহণের কাজ প্রায় শেষ হয়েছে। ঋণচুক্তি হলেই প্রকল্পের মূল কাজ শুরু হবে।

প্রকল্পের আওতায় চার ভাগে ঢাকা থেকে যশোর পর্যন্ত নতুন ব্রডগেজ লাইন নির্মাণ করা হবে। এর মধ্যে মাওয়া থেকে ভাঙ্গা পর্যন্ত প্রকল্পের কাজ শেষ করে পদ্মা সেতু উদ্বোধনের পরপরই রেলপথ চালুর পরিকল্পনা রয়েছে সরকারের। পুরো রুট হবে ঢাকার কমলাপুর থেকে গেণ্ডারিয়া হয়ে মাওয়া-ভাঙ্গা-নড়াইল হয়ে যশোর পর্যন্ত। প্রকল্পটি ২০২২ সালের মধ্যে শেষ করার কথা রয়েছে।

এমসি/এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাড়ি ফিরছেন ঘরমুখো মানুষ, পদ্মা সেতুর টোল প্লাজায় চাপ
X
Fresh