• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ক্রিকেটার সাকিব এখন পুঁজিবাজারে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০২ অক্টোবর ২০১৭, ২২:৫০

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ফিন্যান্সিয়াল লিটারেসির শুভেচ্ছা দূত হলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

সোমবার বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে এ ঘোষণা করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

মূলত ফিন্যান্সিয়াল লিটারেসির মাধ্যমে দেশব্যাপী বিনিয়োগকারীদের বিনিয়োগ শিক্ষা দেয়ার কার্যক্রম শুরু করেছে বিএসইসি।

এ কার্যক্রমে সাকিব আল হাসানকে শুভেচ্ছা দূত করার মাধ্যমে বিনিয়োগকারীদের এ শিক্ষার প্রতি আগ্রহী করতে চান কমিশন।

বিএসইসি সূত্র জানায়, বিনিয়োগ শিক্ষা কার্যক্রমকে সফলভাবে বিনিয়োগকারী ও জনগণের দোড়গোড়ায় পৌঁছে দিতে কাজ করছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা। এরই ধারাবাহিকতায় ফিন্যান্সিয়াল লিটারেসি প্রোগ্রামের দূত হলেন সাকিব আল হাসান।

হালনাগাদ তথ্য অনুযায়ী, জুন মাসে উদ্বোধনের পর থেকে এ পর্যন্ত ৪৩ জন মূখ্য প্রশিক্ষক, ১৩১৭ জন প্রশিক্ষকসহ ৮৭৪৫ জন বিদ্যমান বিনিয়োগকারীকে শেয়ারবাজার সম্পর্কে প্রাথমিক ধারণা দেয়া হয়েছে।

এর মাধ্যমে অর্থনীতি ও বিনিয়োগের বিভিন্ন দিক বিনিয়োগকারীরা বুঝতে সক্ষম হবেন। এতে বিনিয়োগকারীরা সচেতন হবেন এবং গুজব ও প্রলোভন থেকে বেরিয়ে আসবেন বলে মনে করছে বিএসইসি।

অনুষ্ঠানে বিনিয়োগকারীদের উদ্দেশ্যে বিশ্বসেরা অলরাউন্ডার বলেন, 'যেহেতু পুঁজি আপনার তাই আপনাকেই জেনে বুঝে বিনিয়োগ করতে হবে। এজন্য পড়াশুনার বিকল্প নেই।'

বিদেশি খেলোয়াড়রা শেয়ারবাজার বিষয়ে পড়াশুনা করে বিনিয়োগ করেন উল্লেখ করে সাকিব জানান, 'আমি যখন দেশের বাইরে খেলতে যাই, তখন দেখি বিদেশি খেলোয়াড়রা পড়াশুনা করছে। আমি তাদের জিজ্ঞেস করলাম, কি নিয়ে পড়াশুনা করছ।

তখন তারা আমাকে বলল, স্টক এক্সচেঞ্জ বিষয়ে পড়াশুনা করছি। অর্থাৎ তারা শেয়ারবাজার বিষয়ে পড়াশুনা করে জেনে বুঝে বিনিয়োগ করেন।'


এসজে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শেয়ারবাজারের পতন ঠেকাতে নতুন নিয়ম চালু
বাংলা নববর্ষের শুভেচ্ছা জানালেন সাকিব
ফের বিএসইসির চেয়ারম্যান হচ্ছেন শিবলী রুবাইয়াত-উল-ইসলাম 
জুয়ার বিজ্ঞাপনে দেশের সব তারকাকে ছাড়িয়ে সাকিব
X
Fresh