• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

‘সিএসআর নীতিমালা প্রণয়নে জাতীয় কাউন্সিল গঠন হবে’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০২ আগস্ট ২০১৭, ১৮:৪০

বাংলাদেশে অনেক আগে থেকেই সামাজিক দায়বদ্ধতা(সিএসআর)কার্যক্রম চালু রয়েছে। বিভিন্নভাবে সিএসআর কার্যক্রমও চালু আছে। সিএসআর নীতিমালা প্রণয়নে শীঘ্রই একটি জাতীয় কাউন্সিল গঠন করা হবে। বললেন অর্থপ্রতিমন্ত্রী এম এ মান্নান।

বুধবার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং এস আর এশিয়া বাংলাদেশ যৌথভাবে আয়োজিত ‘বাংলাদেশে করপোরেট প্রতিষ্ঠানসমূহে সামাজিক দায়বদ্ধতা কার্যক্রম জোরদার’ বিষয়ক সেমিনারে তিনি এসব কথা বলেন। ডিসিসিআই অডিটোরিয়ামে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশে একটি সিএসআর নীতিমালা প্রণয়নের লক্ষ্যে অর্থমন্ত্রণালয় এরইমধ্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, সংস্থা, বাণিজ্যিক সংগঠন ও গবেষণা প্রতিষ্ঠানের নিকট হতে সুপারিশমালা গ্রহণ করেছে। সরকার এ সুপারিশের আলোকে সিএসআর নীতিমালা প্রণয়ন করবে।

তিনি আরো বলেন, এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনের জন্য সরকারের পাশাপাশি সংশ্লিষ্ট সব স্টেকহোল্ডারদের কার্যকর অংশগ্রহণ একান্ত অপরিহার্য।

ডিসিসিআই সভাপতি আবুল কাসেম খান বলেন, বাংলাদেশে সামাজিক দায়বদ্ধতার কার্যক্রম দীর্ঘদিন যাবত চালু থাকলেও এখনও তা প্রাতিষ্ঠানিক রূপ লাভ করেনি। যেকোন প্রতিষ্ঠানের সুনাম বৃদ্ধিতে সিএসআর কার্যক্রম একান্ত আবশ্যক। যেকোন প্রতিষ্ঠানের ব্যবস্থাপনার পাশাপাশি কর্মীদের দক্ষতা বাড়ানোর বিষয়ে সিএসআর অত্যন্ত কার্যকর।

এস আর এশিয়া বাংলাদেশ-এর কান্ট্রি ডিরেক্টর সুমাইয়া রশিদ বলেন, এশিয়া অঞ্চলের বিভিন্ন দেশে এরইমধ্যে সিএসআর নীতিমালা প্রণয়ন করা হয়েছে এবং তা একটি প্রাতিষ্ঠানিক রূপ লাভ করেছে।

সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এএসএম আমানউল্লাহ মূল প্রবন্ধ উপস্থাপনকালে বলেন, দেশের করপোরেট সংস্থাগুলো সিএসআর কার্যক্রমের পরিধি বৃদ্ধি করলে এর প্রভাব স্বাস্থ্য, শিক্ষা, নারীর ক্ষমতায়ন এবং জ্বালানি খাতের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এসময় ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি কামরুল ইসলাম, ডিসিসিআই সহ-সভাপতি হোসেন এ সিকদার, পরিচালক মো. আলাউদ্দিন মালিক, প্রাক্তন সহ-সভাপতি এম আবু হোরায়রাহ, প্রাক্তন পরিচালক এ কে ডি খায়ের মোহাম্মদ খান এবং মহাসচিব এএইচএম রেজাউল কবিরসহ অনেকে উপস্থিত ছিলেন।

এমসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh