• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

শিক্ষা ও স্বাস্থ্যে লিঙ্গ সমতার উন্নতি হলেও জীবন যাপনে হয়নি : এডিবি (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৭ জুলাই ২০১৭, ১৯:১৩

দীর্ঘ এক দশকের মূল্যায়নে দেখা গেছে শিক্ষা ও স্বাস্থ্য সেবায় লিঙ্গ সমতার যথেষ্ট উন্নতি হলেও জীবন-যাপনের সুযোগ প্রাপ্তি এবং অর্থনৈতিক সম্পদ মালিকানার ক্ষেত্রে নারীরা এখনও বৈষম্যের শিকার হচ্ছেন। গ্রামীণ অঞ্চলের মাত্র ৮ শতাংশ নারীর কার্যকর আর্থিক সম্পদের মালিকানা রয়েছে। এশীয় ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) ‘জেন্ডার সহায়তা ও দেশের উন্নয়ন বিষয়ক’ এক প্রতিবেদনে এ তথ্য উঠে আসে।

সোমবার রাজধানীর সোনারগাঁও হোটেলে এ প্রতিবেদনটি উপস্থাপন করেন এডিবির স্বাধীন মূল্যায়ন বিভাগের মূখ্য মূল্যায়ন বিশেষজ্ঞ হিঅন এইচ. সন।

প্রতিবেদন উপস্থাপনকালে বলা হয় ২০০৫ থেকে ২০১৫ সাল এই এক দশকে এডিবি বাংলাদেশকে ৯ বিলিয়ন মার্কিন ডলারের যে প্রকল্প সহায়তা প্রদান করেছে। এর মধ্যে ৫ বিলিয়ন ডলার ছিল অবকাঠামো খাতে। এ সময়ের ওপর ভিত্তি করে মূল্যায়ন প্রতিবেদনটি প্রস্তুত করেছে এডিবি।

প্রতিবেদনে বলা হয়, প্রাকৃতিক দূর্যোগে বাংলাদেশে নারীরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। অর্থনৈতিকভাবে তাদেরকে ক্ষমতায়ন করতে পারলে দূর্যোগ মোকাবেলা করার তাদের সক্ষমতা তৈরি হবে। এক্ষেত্রে অবকাঠামো প্রকল্পে নারীদের অংশগ্রহণ বিশেষ ভূমিকা রাখতে পারে।

এডিবির কান্ট্রি ডিরেক্টর কাজুহিগো হিগোচি বলেন, লিঙ্গ বৈষম্য হ্রাসে শিক্ষা ও স্বাস্থ্য সেবার পাশাপাশি নারীদের অর্থনৈতিকভাবে ক্ষমতায়ন করা জরুরি। এজন্য তিনি অবকাঠামো প্রকল্পে নারীদের অংশগ্রহণ আরো বাড়ানোর পরামর্শ দেন।

অনুষ্ঠানে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাসিমা বেগম বলেন, দেশের মোট জনগোষ্ঠীর ৫০ শতাংশ নারী। এ নারীদের উন্নয়ন ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়, সরকার এই উপলব্ধি থেকে নারীদের অর্থনৈতিক কার্যক্রমে অধিকহারে সম্পৃক্তকরণের চেষ্টা করছে।

তিনি বলেন, এজন্য ২৫০ কোটি টাকার একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। এর আওতায় শিক্ষাকতা যোগ্যতা অনুযায়ী কর্মমূখী প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। পাশাপাশি নগদ অর্থ সহায়তা দিয়ে তাদেরকে উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা হচ্ছে।

মূল্যায়ন প্রতিবেদনের ওপর গুরুত্ব দিয়ে মারভিন টেইলর-ডরমন্ড বলেন, বাংলাদেশে অবকাঠামোগত স্থাপনা কার্যক্রমে নারীদের সম্পৃক্ত হওয়ার সুযোগ অব্যশই দিতে হবে। দেশে বিদ্যমান উচ্চ পর্যায়ের লিঙ্গ বৈষম্য হ্রাসে অবকাঠামো প্রকল্পের সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নসহ সব ধাপগুলোতে নারীদের অংশগ্রহণ নিশ্চিত করা জরুরি।

অনুষ্ঠানে উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সিনিয়র রিসার্চ ফেলো আনোয়ারা বেগম, অর্থমন্ত্রণালয়ের যুগ্ন সচিব রামেন্দ্র নাথ বিশ্বাস ও বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের প্রকল্প পরিচালক আন্না মিনজিসহ অনেকে উপস্থিত ছিলেন।

এমসি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
উচ্চ বৈষম্যের দেশ হওয়ার দ্বারপ্রান্তে বাংলাদেশ 
অধিকৃত কাশ্মীরে জাতিগত বৈষম্যের অভিযোগ মানবাধিকার কাউন্সিলে
‘লিঙ্গ সমতা নিশ্চিত হচ্ছে বাংলাদেশে’
তৃতীয় লিঙ্গের সদস্যরা পেলেন প্রধানমন্ত্রীর উপহার
X
Fresh