• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

বাজেট মুলতবি অধিবেশন বসছে বুধবার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৭ জুন ২০১৭, ২৩:৩১

ঈদুল ফিতরের ছুটি শেষে বুধবার বিকেলে বসছে চলতি ১০ম সংসদের বাজেট মুলতবি অধিবেশন। ৩০ মে শুরু হওয়া এ অধিবেশন হচ্ছে চলতি বছরের বাজেট অধিবেশন। বিকেল ৪ টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনের কার্যক্রম শুরু হবে।

এদিন প্রস্তাবিত ২০১৭-২০১৮ অর্থ বছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিতে পারেন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যাতে থাকতে পারে প্রধানমন্ত্রীর নির্দেশনামূলক বক্তৃতা।

পরে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সমাপনী বক্তৃতা রাখবেন। অর্থমন্ত্রীর বক্তৃতার পর এদিন অর্থবিল ২০১৭-১৮ পাস হবে। এর পরদিন মন্ত্রণালয় বা বিভাগ ভিত্তিক মঞ্জুরি দাবি পাসের মধ্যদিয়ে পাস হবে ২০১৭-১৮ অর্থবছরের বাজেট।

গেল ১ জুন ‘উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ, সময় এখন আমাদের’ শিরোনামে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৭-১৮ অর্থবছরের জন্য ৪ লাখ ২৬৬ কোটি টাকার বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেন।

মূলত প্রস্তাবিত বাজেট উপস্থাপনের পর মাস জুড়ে প্রস্তাবিত বাজেট নিয়ে আলোচনা হয়ে থাকে। পরে সেসব আলোচনায় উঠে আসা মন্তব্যগুলোকে যাচাই বাছাই করে কাটছাঁট করে পাস হয় অর্থবছরের বাজেট।

২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ঘাটতি ধরা হয়েছে ১লাখ ১২ হাজার কোটি টাকা। ঘাটতি মেটাতে অভ্যন্তরীণ উৎস থেকে ৬০ হাজার ৩৫২ কোটি টাকা ঋণ নেবে সরকার। এরমধ্যে ব্যাংক থেকে ২৮ হাজার ২০৩ কোটি, সঞ্চয়পত্র থেকে ৩০ হাজার ১৫০ কোটি এবং অন্যান্য খাত থেকে ১ হাজার ৯৯৯ কোটি টাকা।

বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৮৭ হাজার ৯৯০ কোটি টাকা। এরমধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের মাধ্যমে কর হিসেবে আসবে ২ লাখ ৪৮ হাজার ১৯০ কোটি টাকা।

প্রস্তাবিত বাজেটে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭.৪ শতাংশ। মূল্যস্ফীতির হার ধরা হয়েছে ৫.৫ শতাংশ।

আসছে অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির(এডিপি) আকার ধরা হয়েছে ১ লাখ ৬৪ হাজার ৮৪ কোটি ৪৩ লাখ টাকা।

প্রস্তাবিত বাজেটে ১৫ শতাংশ হারে মূল্য সংযোজন কর(মূসক) বা ভ্যাট হার রাখার প্রস্তাব করা হয়। এ হার আগামী ৩ বছর অপরিবর্তিত থাকবে বলে প্রস্তাবিত বাজেটে উল্লেখ করা হয়।

এমসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh