• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

দ্রুত চাল আমদানির তাগিদ দিলো বিশ্বব্যাংক

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২০ জুন ২০১৭, ২০:৪৩

বাজারে চালের দাম বাড়ছে। সঠিক সময়ে চাল আমদানি করে বাজার স্থিতিশীল রাখা দরকার। এ জন্য শুল্ক-কর কমানোর মাধ্যমে আমদানি ব্যবস্থা সহজ করা যেতে পারে। তাই চাল আমদানির বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নেয়ার সুপারিশ জানালেন বিশ্বব্যাংক ঢাকা কার্যালয়ের মুখ্য অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগর বিশ্বব্যাংকের কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

আসছে ২০১৭-১৮ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট সম্পর্কে বিশ্বব্যাংকের পক্ষ থেকে তিনি কিছু দিক নির্দেশনাও তুলে ধরেন। এসময় বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান বক্তব্য দেন।

জাহিদ হোসেন বলেন, বাজেট অত্যন্ত উচ্চাভিলাষী। তবে নতুন মূল্য সংযোজন কর (ভ্যাট) আইন ব্যবসা ও বিনিয়োগবান্ধব। বাজেট বাস্তবায়নে বিপুল রাজস্ব আদায়ের লক্ষ্য অর্জনের বিষয়টি নির্ভর করছে নতুন ভ্যাট আইন বাস্তবায়নের ওপর। অর্থনীতির চ্যালেঞ্জগুলো হলো বিনিয়োগ পরিবেশ নিশ্চিত করা, রপ্তানি বৃদ্ধি, যথাসময়ে প্রকল্প বাস্তবায়ন এবং রেমিটেন্স প্রবাহ ধরে রাখা।

তিনি বলেন, বিদ্যমান আইনে যেসব পণ্যে ভ্যাট রেয়াত সুবিধা নিতে রাজস্ব কর্তৃপক্ষের অনুমোদন নিতে হত। কিন্তু নতুন আইনে অনুমোদন নেয়ার দরকার হবে না। সে হিসেবে পুরাতন আইনের তুলনায় নতুন আইন অনেক বেশি ব্যবসাবান্ধব। পাশাপাশি নতুন আইন অনলাইনভিত্তিক হওয়ায় হয়রানিও কমবে।

তিনি আরো বলেন, নতুন ভ্যাট আইনের কারণে মূল্যস্ফীতির ওপর বড় ধরনের কোনো প্রভাব পড়বে না। তবে দাম বাড়তে পারে এমন অপপ্রচারের কারণে মূল্যস্ফীতি বাড়তে পারে। এ বিষয়ে কর্তৃপক্ষকে সতর্ক থাকতে হবে। নতুন ভ্যাট আইন নিম্ন আয়ের মানুষের ক্রয়ক্ষমতার ওপর আঘাত করবে না। কারণ তারা যেসব পণ্য ব্যবহার করে, তার অধিকাংশই ভ্যাটের আওতামুক্ত। এছাড়া নিন্ম আয়ের মানুষেরা যেসব জায়গা থেকে কেনাকাটা করে, সেসব প্রতিষ্ঠানের টার্নওভার কম হওয়ায় ভ্যাটের আওতার বাইরে রাখা হয়েছে। ফলে তাদের ক্রয়ক্ষমতার ওপর নেতিবাচ প্রভাব পড়ার সম্ভাবনা কম।

জাহিদ বলেন, সঞ্চয়পত্রের সুদহারের সংস্কার আনার প্রয়োজন রয়েছে। বাজেটে সুদের পেছনে যে ব্যয় হয় তার ৪৭ দশমিক ৫ শতাংশ দিতে হয় সঞ্চয়পত্রে। তাই বাজারের সঙ্গে সঙ্গতি রেখে সঞ্চয়পত্রের সুদহার নির্ধারণ করা উচিত।

তিনি বলেন, আবগারি শুল্ক বাড়ানো ব্যাংকিং খাতে সঠিক সংকেত দিচ্ছে না। যখন আমরা আর্থিক ব্যবস্থার গভীরতা ও সম্পৃক্ততা বাড়াতে চাচ্ছি, তখন এ ধরনের ভুল সংকেত দেয়া হচ্ছে।

বিশ্বব্যাংকের ঢাকাস্থ এ মুখ্য অর্থনীতিবিদ বলেন, রাষ্ট্রায়াত্ত্ব লোকসানী শিল্পকারখানা এবং আর্থিক প্রতিষ্ঠানের সক্ষমতা বৃদ্ধি না করতে পারলে, ভর্তুকি দিয়ে কোন লাভ নেই।

এমসি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh