• ঢাকা বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
logo

ভ্যাট ৩ শতাংশ কমানোর দাবি আইবিএফবি’র

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৪ জুন ২০১৭, ২০:১২

বিড়ি, সিগারেট, বিমা ও মোবাইল কোম্পানির ভ্যাট বাড়িয়ে

নতুন ভ্যাট আইনে শুল্ক ১৫ শতাংশ থেকে ১২ শতাংশ করার দাবি জানিয়েছে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি)।

বুধবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্চে ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে সংবাদ সম্মেলনে এ দাবি জানায় সংগঠনটি। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনটির সভাপতি হাফিজুর রহমান খান।

হাফিজুর রহমান খান বলেন, দক্ষিণ এশিয়ার দেশ ভারত, পাকিস্তান, নেপাল, আফগানিস্তান ও শ্রীলঙ্কায় গড় ভ্যাটের পরিমাণ ১৩ দশমিক ৫ শতাংশ। এশিয়ার নিম্ন আয়ের দেশগুলোতেও গড় ভ্যাটের হার ১১ দশমিক ৮ শতাংশ। অন্যদিকে বিশ্বের ১৯০ টি দেশের গড় ভ্যাটের হারও ১৩ দশমিক ৮ শতাংশ।

তিনি আরো বলেন, ব্যাংক আমানতের আবগারি শুল্ক প্রত্যাহার, বিড়ি-সিগারেটের উপর কর বৃদ্ধি, সোলার প্যানেল থেকে শুল্কহার প্রত্যাহার, মোটরসাইকেল শিল্পকে ২০১৯ সাল পর্যন্ত ভ্যাট অব্যাহতি এবং ব্যক্তিখাতে করমুক্ত আয়ের সীমা বাড়াতে হবে।

হাফিজুর বলেন, ২০১৪-১৫ সালে ভারত, ভিয়েতনাম ও উগান্ডা যেখানে যথাক্রমে ৯২ দশমিক ৭ শতাংশ, ১০০ শতাংশ ও ৮৯ দশমিক ৩ শতাংশ বাজেট বাস্তবায়ন করেছিল বাংলাদেশ সেখানে বাস্তবায়ন করেছে ৮১ দশমিক ১ শতাংশ। ২০১৫-১৬ অর্থবছরে ভারত ও ভিয়েতনাম ১০০ শতাংশ এবং উগান্ডা ৯০ দশমিক ৩ শতাংশ বাজেট বাস্তবায়ন করলেও বাংলাদেশ বাস্তবায়ন করেছে মাত্র ৭৯ দশমিক ৪ শতাংশ। যা আমাদের বাজেট বাস্তবায়নে অক্ষমতাকেই প্রকাশ করে।

সংবাদ সম্মেলনে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল মজিদ, ট্যারিফ কমিশনের সাবেক চেয়ারম্যান ড. মজিবুর রহমানসহ অনেকে উপস্থিত ছিলেন।

এমসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh