• ঢাকা শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
logo

প্রস্তাবিত বাজেট তৈরি পোশাক শিল্পবান্ধব নয় : বিজিএমইএ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৪ জুন ২০১৭, ১৭:৩১

২০১৭-১৮ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট তৈরি পোশাক শিল্পবান্ধব নয়। অর্থমন্ত্রী যদি প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে আমাদের দাবি রক্ষা করেন। তাহলে বুঝতে পারবো এ বাজেট তৈরি পোশাক শিল্পবান্ধব। বললেন বিজিএমইএ সভাপতি মো. সিদ্দিকুর রহমান।

রোববার বিকেলে রাজধানীর বিজিএমইএ সম্মেলন কক্ষে ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট নিয়ে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

বিজিএমইএ সভাপতি বলেন, বর্তমানে পোশাক শিল্প বিপদে রয়েছে। তাই অর্থমন্ত্রীর কাছে আসছে দুই বছর উৎসে কর শূন্য শতাংশ করার আবেদন জানাচ্ছি।

তিনি বলেন, পোশাক শিল্পকে স্থানীয় ও আন্তর্জাতিক প্রতিকূলতা মোকাবেলা করে এগিয়ে যেতে হচ্ছে। ইউরোর দরপতন, বেক্সিট এবং গ্যাস সংকটসহ বিভিন্ন কারণে এই খাতে উৎপাদন ব্যয় ১৮ শতাংশ বেড়েছে।

এছাড়া ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে করপোরেট করের হার ২০ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ এবং পরিবেশবান্ধব কারখানার ক্ষেত্রে ১৪ শতাংশ করার প্রস্তাব রাখেন সিদ্দিকুর।

বিজিএমইএ সভাপতি বলেন, দীর্ঘদিন ধরে নতুন বাজারে প্রবেশের চেষ্টা করলেও আমরা আশানুরূপ ফল পায়নি। গেলো ১০ মাসে নতুন বাজারে রপ্তানি প্রবৃদ্ধি মাত্র ১ দশমিক ২১ শতাংশ। গেলো বছর এই প্রবৃদ্ধি ১৫ থেকে ২০ শতাংশ ছিল। এক্ষেত্রে নতুন বাজারে রপ্তানি বৃদ্ধিতে ৫ শতাংশ নগদ সহায়তার দাবি জানাচ্ছি।

সংবাদ সম্মেলনে বিজিএমইএ সহ-সভাপতি মোহাম্মদ নাসির, এম.এ. মান্নান কোচি, ফারুক হাসান, সাবেক সভাপতি আব্দুস সালাম মুর্শেদীসহ অনেকেই উপস্থিত ছিলেন।

এমসি/এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh