• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

করের চাপ মধ্য ও নিম্ন মধ্যবিত্তের ওপর বেশি হয়েছে : সিপিডি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০২ জুন ২০১৭, ১৪:২৩

ভ্যাট যেভাবে বাড়ানো হয়েছে এতে আসছে বছর মূল্যস্ফীতির আশঙ্কা রয়েছে। বর্তমান কর নীতি ও ভ্যাট আইনের কারণে উৎপাদন ব্যয় বাড়বে। এতে বেশি চাপে পড়বে দেশে নিম্ন মধ্যবিত্ত শ্রেণি। করের চাপ মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্তের ওপর বেশি হয়ে গেছে। বললেন সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য।

শুক্রবার ঢাকার একটি হোটেলে সিপিডির বাজেট প্রতিক্রিয়ায় তিনি এ সব কথা বলেন।

সিপিডির এ ফেলো বলেন, প্রবৃদ্ধি অর্জন করতে হলে দেশের বেকারত্ব দূর করতে হবে। না হলে এটি কোনেো কাজে আসবে না, জনগণের দ্বারে এর সুফল পৌঁছে দিতে হবে। না হলে এ পরিসংখ্যানের কোনো তাৎপর্য থাকবে না।

তিনি বলেন, প্রস্তাবিত বাজেটে আসছে বছর মূল্যস্ফীতি বাড়বে। নিম্ন মধ্যবিত্ত শ্রেণির মানুষ সবচেয়ে বেশি চাপে পড়বেন। কর্মসংস্থানের বিষয়ে সুনির্দিষ্ট কোনো দিক নির্দেশনা না থাকলে বাজেট প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে না।

ড. দেবপ্রিয় বলেন, ২০১৭-১৮ অর্থবছরের ঘোষিত বাজেটে কর্মখাতের কোনো উল্লেখ নেই। আয়ের সঙ্গে ব্যয়ের কোনো সামঞ্জস্য নেই। দেশের অর্থনৈতিক উন্নতি করতে হলে বেকারত্ব দূর করতে হবে। তা না হলে এতো বিশাল বাজেট বাস্তবায়ন কঠিন হবে।

দেবপ্রিয় বলেন, প্রস্তাবিত বাজেট যে প্রবৃদ্ধির কথা বলা হয়েছে তা বাস্তবায়ন করতে হলে ব্যক্তি খাতে ৬৬ হাজার ও রাষ্ট্রীয় খাতে ৫০ হাজার কোটি টাকা বিনিয়োগ করতে হবে। না হলে এটি বাস্তবায়ন সম্ভব না।

তিনি বলেন, দেশে বেকারত্ব দূর না হলে প্রবৃদ্ধি পরিসংখ্যানের যে কথা বলা হচ্ছে তার কোনো তাৎপর্য জনগণ পাবে না। যে বাজেট প্রস্তাবনা দেয়া হয়েছে সেটি একটি আর্থিক ভ্রম।

তিনি আরো বলেন, এবার বাজেটে বড় প্রকল্পগুলোর মেয়াদ বাড়ছে। মেয়াদ বাড়া মানেই ব্যয় বাড়বে।

এতে উপস্থিত ছিলেন অধ্যাপক মুস্তাফিজুর রহমান, ড. ফাহমিদা খাতুন, ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।

এইচটি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh