• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

রপ্তানি উৎসে কর সম্পূর্ণ প্রত্যাহারের দাবি বিজিএমই’র

সেলিম মালিক

  ৩১ মে ২০১৭, ১৭:১১

তৈরি পোশাক খাতের প্রতিযোগিতা সক্ষমতা ধরে রাখতে আগামি দুই বছরের জন্য রপ্তানি উৎসে কর সম্পূর্ণ প্রত্যাহার ও পাঁচ বছরের জন্য করপোরেট কর ১০ শতাংশ করার দাবি জানিয়েছে শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ।

এমন পরিস্থিতিতে আর কখনোই পড়তে হয়নি দেশের রপ্তানিতে সবচে’ বড় খাত তৈরি পোশাক শিল্পকে। আশির দশকে শুরুর পর থেকেই প্রতিবছর যেখানে রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে ১০ থেকে ১৫ শতাংশ, সেখানে গেলো ১০ মাসের প্রবৃদ্ধি কেবল, দুই দশমিক দুই-এক শতাংশ।

এমন বাস্তবতায় রপ্তানি উৎসে আরোপিত দশমিক সাত শতাংশ কর তুলে নেয়ার পাশাপাশি করপোরেট কর ২০ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করার দাবি পোশাক শিল্প মালিকদের।

তবে শিল্প মালিকদের এমন দাবির সঙ্গে একমত নন বিশ্লেষকরা।

বরং নতুন নতুন বাজারে যারা রপ্তানি করবে তাদের জন্য নগদ আর্থিক প্রণোদনার পাশাপাশি খাত উন্নয়নে বাজেটে বিশেষ বরাদ্দ রাখার তাগিদ দিলেন তারা।

সে সঙ্গে রপ্তানি সক্ষমতা আরো জোরদার করতে প্রতিযোগী দেশগুলোর মতো ডলারের বিপরীতে বাংলাদেশি মুদ্রার মানও অবমূল্যায়ন করার পরামর্শ দিলেন বিশ্লেষকরা।

বিশ্লেষকরা বলছেন, এতে এ খাতের বিনিয়োগে তেমন প্রভাব পড়বে না। তবে নতুন বাজারে পোশাক রপ্তানিতে প্রণোদনা ও কারখানা সংস্কারে বাজেটে বিশেষ বরাদ্দ রাখার পরামর্শ দিয়েছেন তারা।

এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh