• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

‘বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২২ আগস্ট ২০১৬, ২০:২৮

বাংলাদেশের অর্থনীতি এগিয়ে যাচ্ছে। এক্ষেত্রে সহযোগিতা করে যাচ্ছে চীন। সুখবর হলো উন্নয়ন সহয়োগী হতে এদেশে আরো বিনিয়োগ করতে চায় দেশটি। জানালেন বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন।

সোমবার বাংলাদেশ-চীন যৌথ অর্থনীতি কমিশনের ১৪তম সভা শেষে তিনি এ তথ্য জানান।

রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি-২ সম্মেলন কক্ষে এ সভা হয়।

মোহাম্মদ মেজবাহ উদ্দিন বলেন, বাংলাদেশে আরো বিনিয়োগ করতে চায় চীন। এজন্য ব্যবসায়িক পরিবেশ, ভূমি অধিগ্রহণ জটিলতা নিরসন ও জ্বালানি প্রাপ্তির নিশ্চিয়তা চায় দেশটি। একইসঙ্গে যৌথ বিনিয়োগে স্পেশাল ইকোনোমিক ও অ্যাপারেল জোন তৈরি দ্রুতকরণের তাগিদ দিয়েছে তারা।

তিনি বলেন, এসব সমস্যা সমাধানে ওয়ান স্টপ সার্ভিস (এক ভবনে সব সমস্যার সমাধান), ইকোনোমিক জোনে নিরবিচ্ছিন্ন গ্যাস, বিদ্যুৎ ও যোগাযোগ ব্যবস্থা সহজীকরণে আশ্বাস দিয়েছে বাংলাদেশ।

বাংলাদেশ ও চীনের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা আরো শক্তিশালীকরণের জন্য সভায় দ্বিপাক্ষিক আলোচনা হয়েছে। যৌথ কমিশনের মূল্য উদ্দেশ্য দ্বিপাক্ষিক বাণিজ্য, অর্থনৈতিক ও বিনিয়োগের ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির সম্ভাবনা খোঁজ করা। জানান সিনিয়র সচিব।

তিনি বলেন, সভায় অর্থনৈতিক ও বাণিজ্য সম্পর্কিত ঐকমত্যের বিষয়গুলো পর্যালোচনা করা হয়েছে। বাংলাদেশে চীনা সহায়তা জোরদার করণের বিষয়, প্রধান প্রকল্পগুলোর সহযোগিতা বৃদ্ধি, বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা বৃদ্ধিসহ শিল্পাঞ্চলের উন্নয়নে সহযোগিতার বিষয় আলোচনা হয়েছে।

তিনি আরো বলেন, বাংলাদেশের পক্ষ থেকে অনুদান ও সহজ শর্তের ঋণ বৃদ্ধির বিষয়ে চীনা পক্ষকে অনুরোধ করা হয়েছে।

ডিএইচ/

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh