• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

নারায়ণগঞ্জে সম্ভাবনাময় জাহাজ নির্মাণ শিল্প (ভিডিও)

শফিকুল ইসলাম, নারায়ণগঞ্জ

  ২৯ এপ্রিল ২০১৭, ১৮:২২

দেশের শিল্প খাতে জাহাজ নির্মাণ শিল্পের রয়েছে অনেক সম্ভাবনা। সরকারের পৃষ্ঠপোষকতা পেলে পোশাক শিল্পের মতো জাহাজ নির্মাণ শিল্পও দেশে নতুন দিগন্তের সূচনা করতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তবে এ শিল্পের সঙ্গে জড়িত শ্রমিকরা বলছেন নানা সমস্যার পাশাপাশি নিরাপত্তা সরঞ্জাম ছাড়াই তাদের দিয়ে ইয়ার্ডে কাজ করানো হয়, এর ফলে ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

নদী বেষ্টিত নারায়ণগঞ্জে শীতলক্ষ্যা ও মেঘনা পাড়ে সরকারি-বেসরকারি উদ্যোগে গড়ে উঠেছে ছোট-বড় প্রায় শতাধিক ডকইয়ার্ড। যেখানে কাজ করছে প্রায় দু’লাখ শ্রমিক। দেশিয় প্রযুক্তি দিয়ে স্বল্প খরচে এখানে নির্মাণ করা হচ্ছে কনটেইনার, অয়েল ট্যাংকার, ট্রাক ভোট, ডাম্পিং বার্জ, অ্যাঙ্কার বার্জসহ বিভিন্ন নৌযান।

দেশের চাহিদা পূরণ করে এসব নৌযান বিদেশেও রপ্তানি হচ্ছে। কিন্তু প্রতিষ্ঠানগুলোর মালিকদের অভিযোগ, এসব ডকইয়ার্ড নিজস্ব জমির উপর গড়ে না ওঠায় দরকারি মতো তারা ব্যাংক ঋণ পান না। এতে বাধাগ্রস্ত হচ্ছে, সম্ভাবনাময় এ শিল্পের বিকাশ।

অন্যদিকে, জাহাজ ক্রেতারা জানান, সরকারি সহায়তা পেলে এসব প্রতিষ্ঠানগুলো অন্যান্য দেশের তুলনায় প্রায় ৬০ শতাংশ কম খরচে দেশেই জাহাজ নির্মাণ করতে পারবে।

চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালক নাজমুল আলম সজল জানান, শিল্পটিতে আরো সমৃদ্ধশালী করতে পারলে কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি প্রচুর বৈদেশিক মুদ্রাও অর্জন করা সম্ভব।

সম্ভাবনাময় এ জাহাজ শিল্পকে এগিয়ে নিতে সরকারি ঋণ সুবিধার পাশাপাশি গার্মেন্টস ও চামড়া শিল্পের মতো স্থায়ী জায়গা নির্ধারণ করে দেয়ার দাবী সংশ্লিষ্টদের।

এসএস

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh