• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

রানা প্লাজা দুর্ঘটনায় আহতদের পুনর্বাসন করবে বিজিএমইএ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ এপ্রিল ২০১৭, ১৯:২৯

রানা প্লাজায় আহতদের পুনর্বাসন করবে বিজিএমইএ। রানা প্লাজা ট্রাস্ট ফান্ডে মিলিয়ন মিলিয়ন টাকা আছে। কেউ উপযুক্ত প্রমাণ দিয়ে এই টাকা নিতে পারছে না। বললেন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক সমিতি (বিজিএমইএ) সভাপতি মো. সিদ্দিকুর রহমান।

সোমবার ঢাকার জুরাইন কবরস্থানে রানা প্লাজা দুর্ঘটনায় নিহত শ্রমিকদের কবর জিয়ারত শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, রানা প্লাজা দুর্ঘটনায় আহত এবং ক্ষতিগ্রস্ত শ্রমিকদের নিয়ে অ্যাকশন অ্যাইডের প্রকাশিত প্রতিবেদন ভিত্তিহীন। যা দেশের পোশাক খাতকে আরও ক্ষতিগ্রস্ত করবে।

সকাল থেকেই জুরাইন কবরস্থানে ভিড় করতে থাকে বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতা এবং নিহত ও নিখোঁজ শ্রমিকদের স্বজনেরা। কবর জিয়ারত ও দোয়া মাহফিলের মাধ্যমে তারা নিহতদের রুহের মাগফিরাত কামনা করেন।

রানা প্লাজায় নিহত যেসব শ্রমিকদের পরিচয় পাওয়া যায়নি তাদেরকে জুরাইন কবরস্থানে দাফন করা হয়।

২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা ধসের ঘটনা ঘটায় নিহত হন ১ হাজার ১শ’ ৩৬ জন পোশাক শ্রমিক। উদ্ধার হয় ২ হাজার ৪শ’ ৩৮ জন শ্রমিক। আর সেনাবাহিনী যাচাই-বাছাইয়ের পর ২শ’ ৬১ জন নিখোঁজের ঘোষণা দেয়।

গেলো শনিবার রানা প্লাজা দুর্ঘটনায় আহত এক হাজার ৪০৩ জন শ্রমিকের জরিপের তথ্য দেয় বেসরকারি সংস্থ্যা একশনএইড। গবেষণায় তারা জানায়, ৫৭ শতাংশ আহত শ্রমিক বিভিন্ন চাকরি বা আত্মকর্মসংস্থানে যুক্ত হয়েছেন। অন্যদিকে ৪২ দশমিক ২ শতাংশ এখনো বেকার। আহত বেকার এই শ্রমিকদের মধ্যে ২৬ শতাংশ জীবিকার জন্য কোনো পরিকল্পনা করতে পারছেন না।

এমসি/এমকে

মন্তব্য করুন

daraz
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
X
Fresh