• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদে মঙ্গলবার হরতাল

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ ফেব্রুয়ারি ২০১৭, ১৫:১৩

গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদে মঙ্গলবার ঢাকায় আধাবেলা হরতাল ডেকেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)।

শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) দুপুরে এ হরতালের ঘোষণা দেয় দল দু'টি। তবে এসএসসি পরীক্ষা কেন্দ্র ও পরীক্ষার্থীদের যাতায়াত হরতালের আওতামুক্ত থাকবে।

তাদের দাবি, গ্যাসের দাম বৃদ্ধির ঘোষণা সম্পূর্ণ 'গণবিরোধী, অযৌক্তিক ও জনগণের সঙ্গে প্রতারণার সামিল।’

গণমাধ্যমে পাঠানো সিপিবি-বাসদের যৌথ বিবৃতিতে বলা হয়, ‘সরকারের দুর্নীতির ফলে জ্বালানীখাতে যে নৈরাজ্য সৃষ্টি হয়েছে তার দায় জনগণের ওপর চাপানোর জন্যই অযৌক্তিকভাবে গ্যাসের মূল্যবৃদ্ধি করা হয়েছে। জনগণ এ সিদ্ধান্ত কোনভাবেই মেনে নেবে না।

এতে আরো বলেন, সিপিবি-বাসদ এ অযৌক্তিক মূল্যবৃদ্ধির সিদ্ধান্তের বিরুদ্ধে গণআন্দোলন গড়ে তুলে সরকারকে পিছু হটতে বাধ্য করবে।

বিবৃতিতে বলা হয়, সরকার এর আগে ঘোষণা দিয়েছিল দাম কমানো হবে। অথচ প্রতিশ্রুতি থেকে সরে গিয়ে দু'ধাপে বাস্তবায়নের জন্য পুনরায় দাম বৃদ্ধির ঘোষণা দিয়েছে সরকার। যা গণবিরোধী, অযৌক্তিক ও জনগণের সঙ্গে প্রতারণার সামিল। তাই দাম বাড়ানোর সিদ্ধান্ত দ্রুত প্রত্যাহারের দাবি জানান নেতৃবৃন্দ।

বৃহস্পতিবার বিকেলে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) দু'ধাপে সব ধরনের গ্যাসের দাম ২২.৭ শতাংশ হারে বাড়ানোর গণবিজ্ঞপ্তি প্রকাশ করে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, বাসা-বাড়িতে গ্যাসের দাম ১ মার্চ থেকে এক চুলা ৭৫০ টাকা ও দু’চুলা ৮শ’ টাকা এবং ১ জুন এক চুলা ৯শ’ টাকা ও দু’চুলা ৯৫০ টাকা করা হয়েছে। এছাড়া, সিএনজি প্রতি ঘনমিটার ১ মার্চ থেকে ৩৮ টাকা ও ১ জুন থেকে ৪০ টাকা করা হয়েছে। বাণিজ্যিক খাতে প্রতি ইউনিট ১ মার্চ থেকে ১৪.২০ টাকা ও ১ জুন থেকে ১৭.০৪ টাকা করা হয়েছে।

এসজে/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh