• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

এক সঙ্গেই মা-ছেলের এসএসসি পরীক্ষা

শেখ তোফাজ্জ্বল, নাটোর

  ০৮ ফেব্রুয়ারি ২০১৭, ১২:১৬

পড়ালেখার অদম্য ইচ্ছা বয়সকে হার মানায়। শিক্ষার যে কোন বয়স নেই তা আবারো প্রমাণ করলেন নাটোরের বাগাতিপাড়ার মলি রাণী। নিজের সন্তানের সঙ্গে ৩৫ বছর বয়সে অংশ নিলেন এসএসসি পরীক্ষায়।

মলি রাণী বাগাতিপাড়ার গালিমপুরের দেবব্রত কুমার মিন্টুর স্ত্রী ও ছেলে মৃন্ময় কুমার কুন্ডু। জানা যায়, মলি রাণীর বাবার বাড়ি নওগাঁ জেলার মান্দা উপজেলার প্রসাদপুর গ্রামে। নবম শ্রেণিতে পড়ার সময় মলি রাণীর বাবা অসিত কুন্ডুর সঙ্গে তার বিয়ে দেন। পরে সংসারের চাপে পড়ালেখার সুযোগ হয়নি মলি রাণীর।

মলি রাণী দু’সন্তানের জননী। বড় ছেলে মৃন্ময় কুমার কুন্ডু বাগাতিপাড়া মডেল পাইলট উচ্চ বিদ্যালয় থেকে কারিগরি শাখায় বিল্ডিং মেইনটেনেন্স ট্রেডে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন। ছোট ছেলে পাপন কুন্ডু তৃতীয় শ্রেণিতে পড়ে।

ছেলেদের পড়ালেখা করাতে গিয়ে মূলত পড়ালেখার প্রতি মলি রাণীর আগ্রহ বাড়ে। সে ভাবনা থেকে ছেলেদের স্কুলে কারিগরি শাখায় ড্রেস মেকিং এন্ড টেইলারিং ট্রেডে ভর্তি হন। পড়ালেখায় তার স্বামীও বেশ সহযোগিতা করেন।

মলি রাণী বলেন, আমার ও আমার স্বামীর ইচ্ছায় এতদূর এগিয়ে এসেছি। আমার ছেলের বই ভাগাভাগি করে আমি পড়াশুনা করছি। আমি ভাল রেজাল্ট করতে পারবো। আমার সন্তানদের ভালভাবে মানুষ করতেই আমি পড়ালেখা করছি।

বাগাতিপাড়া ডিগ্রী কলেজ কেন্দ্র সচিব মোহাম্মদ খালিদ হোসেন লিটন বলেন, মা-ছেলে একসঙ্গে পরীক্ষা দিচ্ছে, এ দৃশ্য খুবই কম দেখা যায়। কারিগরি ভোকেশনাল শাখায় ভর্তি হয়ে ১ম পরীক্ষায় সে ভালো রেজাল্ট করেছেন।

প্রধান শিক্ষক কায়ছার ওয়াদুদ বলেন, আমার কেন্দ্র থেকে মা ও ছেলে পরীক্ষা দিচ্ছেন। আমি মলি রাণীর সঙ্গে কথা বলেছি। ভাল পরীক্ষা দিচ্ছে। ভাল রেজাল্ট করার প্রত্যাশা করছি আমরা সকলে।

ছেলে মৃন্ময় কুমার কুন্ডু বলেন, আমাদের লেখাপড়া দেখে মায়ের পড়ালেখার আগ্রহ হয়। পরে মা জানায় সে পড়ালেখা করবে। পরে তিনি বাগাতিপাড়ায় ভোকেশনালে ক্লাস নাইনে ভর্তি হয়। এবার আমি ও আমার মা এসএসসি পরীক্ষা দিচ্ছি। আশা করি মা এবং আমি ভালো রেজাল্ট করবো।

মলি রাণীর শাশুড়ি তুলশী রানী কুন্ডু জানান, অভাবের কারণে আমার দু’ছেলেকে বেশি দূর লেখাপড়া করাতে পারিনি। কিন্তু আমার বৌমা (মলি রাণী) সংসারের যাবতীয় কাজ শেষ করে পড়ালেখা করছে। এতে আমি খুশি ও গর্বিত।

এমসি/এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh