• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

কলেজ জাতীয়করণ আন্দোলন

ময়মনসিংহে শিক্ষক নিহতে এমপি-ওসির বিরুদ্ধে মামলা

ময়মনসিংহ প্রতিনিধি

  ২১ ডিসেম্বর ২০১৬, ১৫:০৪

কলেজ জাতীয়করণ নিয়ে ময়মনসিংহের ফুলবাড়িয়ায় পুলিশের লাঠিচার্জে শিক্ষকসহ দু’জন নিহতের ঘটনার ২৪ দিন পর স্থানীয় এমপি মোসলেম উদ্দিন, তার পুত্র এমদাদুল হক সেলিম ও ফুলবাড়িয়া থানার ওসি রিফাত খান রাজিবসহ ৭ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরো ২০/২৫ জনের বিরুদ্ধে মামলা হয়েছে।

বুধবার দুপুরে কলেজ জাতীয়করণ আন্দোলন দাবি কমিটির আহ্বায়ক আবুল হাসেম বাদী হয়ে ২ নম্বর আমলি আদালতে এ মামলা করেন।

মামলার অপর আসামিরা হলেন কলেজের অধ্যক্ষ নাসির উদ্দিন, আমজাদ হোসেন, পুলিশ উপ-পরিদর্শক মোহাম্মদ রফিকুল ইসলাম রফিক (৩২) ও রতন (৩৫)।

ফুলবাড়িয়া ডিগ্রী কলেজ জাতীয়করণের দাবিতে গেলো ২৭ নভেম্বর শিক্ষক ও শিক্ষার্থীরা কলেজ প্রাঙ্গণ থেকে বিক্ষোভ মিছিল বের করতে চাইলে পুলিশ প্রধান ফটকে আটকে দেয়। এসময় পুলিশ মারমুখী হয়ে শিক্ষক-শিক্ষার্থীদের লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দেয়। পরে পুলিশ কলেজের প্রশাসনিক ভবনে ঢুকে শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীদের বেধড়ক পেটায়। এসময় এক শিক্ষার্থীকে আটক করলে বিক্ষুব্ধ শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টাধাওয়া, ইটপাটকেল নিক্ষেপ ও সংঘর্ষে পুরো এলাকা রণক্ষেত্রে পরিণত হয়।

পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ কয়েক রাউন্ড গুলি ছুঁড়ে। পুলিশের হামলায় গুরুতর আহতদের মধ্যে যুক্তিবিদ্যা বিভাগের সহকারই অধ্যাপক আবুল কালামকে হাসপাতালে ভর্তি করা হলে বিকেল ৪টায় মারা যান তিনি। সংঘর্ষের সময় কলেজের সামনে সফর আলী নামে এক পথচারী ভ্যান চালক মারা যায়।

এসএস / এফএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh