• ঢাকা শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
logo

কওমি মাদরাসার সনদের জন্য প্রধানমন্ত্রীকে সংবর্ধনা দেবেন আল্লামা শফী

চট্টগ্রাম প্রতিনিধি

  ০২ অক্টোবর ২০১৮, ১৫:০৯

কওমি সনদের স্বীকৃতির বিল জাতীয় সংসদে পাস করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সংবর্ধনা দেবে আল-হাইয়াতুল উলাইয়া লিল জামিয়াতিল কাওমিয়া বাংলাদেশ। ঢাকায় অনুষ্ঠান করে এই সংবর্ধনা দেবে আল্লামা শাহ আহমদ শফীর সংস্থা।

সোমবার আল হাইআতুল উলাইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। তবে কবে এই সংবর্ধনা দেয়া হবে তা এখনও ঠিক হয়নি।

বৈঠক সূত্রে জানা গেছে, এজন্য ১৫ সদস্যের একটি কমিটিও গঠন করা হয়েছে।

এসময় আরও উপস্থিত ছিলেন সংগঠনের সহ সভাপতি মাওলানা আশরাফ আলী, মাওলানা আবদুল হালীম বোখারী, মাওলানা মাহমুদুল হাসান, মুফতী মুহাম্মদ ওয়াক্কাস প্রমুখ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণার পর গত বছরের এপ্রিলে কওমি মাদ্রাসার সর্বোচ্চ সনদকে সাধারণ শিক্ষার স্নাতকোত্তর ডিগ্রির স্বীকৃতি দিয়ে আদেশ জারি করে সরকার।

ওই গেজেটে বলা হয়, “কওমি মাদ্রাসার বৈশিষ্ট্য বজায় রেখে ও দারুল উলুম দেওবন্দের মূলনীতিসমূহকে ভিত্তি ধরে কওমি মাদ্রাসার দাওরায়ে হাদিসের সনদকে মাস্টার্স ইসলামিক স্টাডিজ এবং আরবির সমমান প্রদান করা হলো।”

বাংলাদেশে কয়েক ধারার শিক্ষা ব্যবস্থায় কওমি মাদ্রাসার সনদের এই ধরনের স্বীকৃতিতে শিক্ষাবিদদের অনেকের বিরোধিতা রয়েছে। জঙ্গিবাদের বিস্তার রোধে মাদ্রাসা শিক্ষা বিলুপ্তির দাবিও রয়েছে।

কওমির সনদের স্বীকৃতির বিষয়ে ওই সময় শেখ হাসিনা বলেন, এই সম্মান পাওয়ার পর শিক্ষার্থীদের ভবিষ্যৎ আলোর পথে যাত্রা শুরু করবে, অন্ধকারে থাকবে না। তারা দেশে বিদেশে চাকরি করতে পারবে। তারা বিভিন্ন জায়গায় কাজ পাবে। তাদের জীবনে অনেক সুযোগ আসবে।

“যেহেতু এই শিক্ষার সরকারি স্বীকৃতি ছিল না। তারা কোথাও তেমন কোনো সুযোগ পেত না।”

ব্রিটিশ আমলে এই অঞ্চলে কওমি মাদ্রাসার যাত্রা শুরু হয়। সারা বাংলাদেশে প্রায় ১৪ হাজার কওমি মাদ্রাসায় প্রায় ১৪ লাখ শিক্ষার্থী পড়াশোনা করে।

আরও পরুন :

জেবি/এসআর

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নবীন জজ ও আইনজীবীদের সংবর্ধনা দিলো হক ল’ একাডেমি
রাষ্ট্রপতির সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ও ভুটানের রাজা
সাফ জয়ী অনূর্ধ্ব-১৯ নারী দলকে সংবর্ধনা
রিয়াদে স্বাধীনতা দিবস উপলক্ষে সংবর্ধনা
X
Fresh