• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

সাড়া ফেলেছে ‘নো হেলমেট-নো পেট্রোল’ কর্মসূচি

রংপুর প্রতিনিধি
|  ০৫ সেপ্টেম্বর ২০১৮, ১৩:১১ | আপডেট : ০৫ সেপ্টেম্বর ২০১৮, ১৩:৪২
ছবি-সংগৃহীত
‘নো হেলমেট-নো পেট্রোল।’ রংপুরের পেট্রোল পাম্পগুলোতে চালু হয়েছে এ নিয়ম। সড়কে প্রায়ই ঘটছে মোটরসাইকেল দুর্ঘটনা। এসব দুর্ঘটনায় অকালে প্রাণ হারাচ্ছে অনেকেই। কারো কারো জীবনে নেমে আসছে পঙ্গুত্ব। 

দুর্ঘটনা থেকে মোটরসাইকেল চালকদের রক্ষা করতে হেলমেট ব্যবহার বাধ্যতামূলক করতে রংপুরে ‘নো হেলমেট, নো পেট্রোল’ কর্মসূচি শুরু করেছে পুলিশ। পেট্রোল পাম্প মালিক সমিতির সঙ্গে পুলিশ প্রশাসনের বৈঠকে এমন সিদ্ধান্ত হয়। 

পুলিশ ও পাম্প মালিকদের এমন সিদ্ধান্তে সন্তোষ জানিয়ে নগরবাসীর অনেকেই বলছে এতে কমবে দুর্ঘটনার ক্ষতি। 

মোটরসাইকেল চালকরা জানান, প্রত্যেক ব্যক্তিদের সুবিধার জন্য পুলিশের পক্ষ থেকে এই ব্যবস্থা নেয়া হয়। আমাদের ভালোর জন্যই পুলিশ এই ব্যবস্থা নিয়েছে।

এদিকে তেলের পাম্প মালিকরা পুলিশের এই ব্যাপারটি গুরুত্বের সঙ্গে নিয়েছেন। এই বিষয়ে রংপুর জেলা পেট্রোল পাম্প মালিক সমিতির সভাপতি মোস্তাফা সোহরাব টিটো বলেন, সামাজিক দায়বদ্ধতা থেকে পুলিশ প্রশাসনের পাশে আছি। আমরা তাদের সব ধরনের সহযোগিতা করবো। আমরা হেলমেটবিহীন মোটরসাইকেল চালকদের কাছে পেট্রোল ও অকটেন বিক্রি করছেন না  

সিদ্ধান্ত বাস্তবায়নে পেট্রোল পাম্পগুলোতে পুলিশ মোতায়েনের পাশাপাশি নগরীর গুরুত্বপূর্ণ পয়েন্টে বসেছে চেকপোস্ট।

জেলার অতিরিক্ত পুলিশ সুপার (সার্বিক) আবু মারুফ হোসেন বলেন, মানুষকে সচেতন করা হচ্ছে যে আপনাদের মোটরসাইকেল থেকে মহামূল্যবান আপনাদের জীবন। মানুষ যেমন নিজেদের  মোটরসাইকেলের প্রতি সচেতন তেমনি নিজেদের জীবনের প্রতি সচেতন হওয়া উচিত।    

এদিকে রংপুরে পুলিশের ‘নো হেলমেট-নো পেট্রল’ কর্মসূচি সাড়া ফেলেছে পুরো রংপুর বিভাগে। এরই মধ্যে রংপুর বিভাগের আট জেলার মধ্যে লালমনিরহাট, দিনাজপুর ও গাইবান্ধাতে এই কার্যক্রম শুরু হয়েছে। এই সপ্তাহের মধ্যে পুরো বিভাগেই পুলিশ প্রশাসনের পক্ষ থেকে ‘নো হেলমেট-নো পেট্রোল’ কর্মসূচি সফল করতে কার্যক্রম শুরু হবে।


আরও পড়ুন  :

এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়