• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

যানবাহনের চাপে বঙ্গবন্ধু সেতুতে টোল আদায় বন্ধ

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ৫০ কিলোমিটার যানজট

টাঙ্গাইল প্রতিনিধি
|  ২১ আগস্ট ২০১৮, ২০:২৩ | আপডেট : ২১ আগস্ট ২০১৮, ২০:৩৬
ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে তীব্র যানজট সৃষ্টি হয়েছে। সেতুর পূর্ব ও পশ্চিমপাড় মিলে প্রায় ৫০ কিলোমিটার যানজটের কারণে ঈদে ঘরমুখো মানুষের দুর্ভোগ পোহাতে হচ্ছে।

সেতুর পূর্ব প্রান্ত থেকে মহাসড়কের করটিয়ার করাতিপাড়া এলাকা পর্যন্ত প্রায় ৩০ কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ মহাসড়কের গোলচত্বর থেকে হাটিকুমরুল গোলচত্বর পর্যন্ত প্রায় ২০ কিলোমিটার এলাকা জুড়ে যানজট দেখা যাচ্ছে।

এর আগে বিকেল চারটা থেকে ছয়টা পর্যন্ত অতিরিক্ত যানবাহনের চাপে বঙ্গবন্ধু সেতুতে দুই ঘণ্টা টোল নেয়া বন্ধ করে দিয়েছিল সেতু কর্তৃপক্ষ। এতে হাজার হাজার ঘরমুখো মানুষ রাস্তায় আটকে চরম দুর্ভোগ পোহাচ্ছে। পরে টোল নেয়া শুরু হওয়ায় যান চলাচল স্বাভাবিক হতে শুরু করেছে।

-------------------------------------------------------
আরও পড়ুন  : সড়ক দুর্ঘটনায় ঈদআনন্দ মাটি দুই ভাইয়ের
-------------------------------------------------------

জ্যামে আটকা পড়ে অবর্ণনীয় দুর্ভোগ পোহাচ্ছেন যাত্রী, চালকসহ পরিবহন শ্রমিকরা। চালক ও যাত্রীরা জানান, জ্যামে বসে থাকতে থাকতে সবাই অসুস্থ হয়ে পড়েছে। মালবাহী যান সময়মতো গন্তব্যে না পৌঁছানোয় নষ্ট হচ্ছে ভোগ্য পণ্য।

মুসলিমা জাহান নামে ৬০ বছরের এক বৃদ্ধা বলেন, আমি এমনিতেই অসুস্থ, বাসে উঠে আরও অসুস্থ হয়ে পড়েছি। খাবার-দাবার ও টয়লেটে খুব সমস্যা হচ্ছে।

দিনাজপুরে যাওয়ার যাত্রী শহিদুল ইসলাম বলেন, ঢাকা থেকে ১২ ঘণ্টায় টাঙ্গাইল সড়কে তিন ঘণ্টায় এসে পৌঁছান তারা। গাড়ি চলছেই না। শরীর পুরো অবস হয়ে গেছে। জানি না এমন কষ্ট আর কতক্ষণ সহ্য করতে হবে। আমার তেমন সমস্যা না হলেও আমার স্ত্রীর খুব সমস্যা হচ্ছে।

চুয়াডাঙ্গায় সপরিবারে বাড়িতে ঈদ করতে যাচ্ছেন বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা জুলহাস কবীর। তিনি বলেন, বঙ্গবন্ধু সেতুতে তিন ঘণ্টা টোল প্লাজায় টোল বন্ধ রেখে আটকে রাখা হয়েছে হাজার হাজার গাড়ি। ঢাকা টাঙ্গাইল মহাসড়কে দীর্ঘ হচ্ছে যানজট। বাড়ছে ভোগান্তির মাত্রা। একই জায়গাতে ঘণ্টার পর ঘণ্টা আটকা আছি। দেখার কি কেউ নেই!

বঙ্গবন্ধু সেতু এলাকায় পূর্বপ্রান্তের দায়িত্বপ্রাপ্ত ট্র্যাফিক ইন্সপেক্টর মো. জামাল হোসেন আরটিভি অনলাইনকে জানান, সিরাজগঞ্জের হাটিকুমরুল মোড়ে শতশত যানবাহন আটকা পড়ে সেতুর পশ্চিম প্রান্তে যানজটের সৃষ্টি হয়েছে। এ কারণে মঙ্গলবার বিকেল সোয়া তিনটা থেকে বিকেল সোয়া পাঁচটা পর্যন্ত টোল আদায় বন্ধ করে দেয়। ফলে কোন যানবাহন আর এখন সেতু পার হতে না পারায় বঙ্গবন্ধু সেতুর পূর্ব প্রান্তেও যানজটের সৃষ্টি হয়েছে। আর এ যানজট বর্তমানে টাঙ্গাইল করাতিপাড়া এলাকা পর্যন্ত এসে পৌঁছেছে। তবে টোল নেয়া শুরু করার পর যানজট কমতে শুরু করবে।

তিনি আরও বলেন, গতকালের (সোমবার) তুলনায় আজ ঢাকা থেকে উত্তরবঙ্গগামী যানবাহনের সংখ্যা ব্যাপক বৃদ্ধি পেয়েছে। সকাল ৯টা থেকে ২২ কিলোমিটার সড়কজুড়ে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। কখনও বন্ধ আবার কখনও ধীরগতিতে গাড়ি চলছে। এছাড়া রায়গঞ্জ উপজেলার ১৬ মাইল এলাকায় দুটি বাস ও ট্রাকের সংঘর্ষের কারণে কিছু সময় গাড়ি বন্ধ থাকে। এসব কারণে সকাল থেকেই যানজট বৃদ্ধি পেয়েছে।

বঙ্গবন্ধু সেতুর টোলপ্লাজা সূত্র জানিয়েছে, সোমবার সকাল ছয়টা থেকে মঙ্গলবার সকাল ছয়টা পর্যন্ত ২৪ ঘণ্টায় বঙ্গবন্ধু সেতু দিয়ে ৩২ হাজার ৪৩২টি যানবাহন পারাপার হয়েছে। এতে করে মোট ২ কোটি ২৯ লাখ ৪৩ হাজার ৩৯০ টাকার রাজস্ব আদয় করেছে কর্তৃপক্ষ। যা সেতু চালু হওয়ার পর সর্বোচ্চ পারাপারের রেকর্ড।

এমসি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়