• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

দিনরাত জাল ফেলেও মিলছে না ইলিশ (ভিডিও)

লক্ষ্মীপুর প্রতিনিধি
|  ২২ জুলাই ২০১৮, ১৩:৩৮ | আপডেট : ২২ জুলাই ২০১৮, ১৩:৫২
লক্ষ্মীপুরের মেঘনা নদীতে দিনরাত জাল ফেলেও জেলেদের জালে মিলছে না ইলিশ। ভরা মৌসুমে নদীতে মাছ শিকারে গিয়ে হতাশ উপকূলের কয়েক হাজার জেলে। মাছ ঘাটগুলোতে ইলিশের আমদানি না থাকায় অলস সময় কাটাচ্ছেন আড়ৎদাররা। তবে আরও কিছু দিন পরে জেলেদের জালে প্রচুর পরিমাণ ইলিশ ধরা পড়বে বলে আশা করছেন জেলা মৎস্য বিভাগ। 

লক্ষ্মীপুরের রামগতির আলেকজান্ডার থেকে চাঁদপুরের ষাটনল পর্যন্ত মেঘনা নদীর ১শ’ কিলোমিটার এলাকায় জুড়ে ইলিশের অভয়াশ্রম। এ জেলায় প্রায় ৪৭ হাজার জেলে প্রতিদিন নদীতে মাছ শিকার করে জীবিকা নির্ভর করে। 

জুন থেকে আগস্ট লক্ষ্মীপুরের মেঘনায় নদীতে মাছ শিকারের ভরা মৌসুম। কিন্তু নদীতে মাছ না থাকায় মাছ শিকারে গিয়ে হতাশ হয়ে পড়েছেন জেলেরা। বিভিন্ন সময় নিষেধাজ্ঞা কাটিয়ে ভরা মৌসুমে অনেক আশা নিয়ে মাছ শিকারে নামলেও জেলেদের জালে আশানুরুপ ধরা পড়ছে না রুপালী ইলিশ। খরচের তুলনায় মাছ না পাওয়ায় দিশেহারা হয়ে পড়েছে স্থানীয় জেলেরা।

ভরা মৌসুমে ইলিশের এমন দুর্দিনে অনেকটা হতাশাগ্রস্ত হয়ে পড়েছে মৎস্য ব্যবসায়ী ও জেলেরা। নদীতে মাছ না পাওয়ায় পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন কাটছে জেলে পরিবারগুলো।

এদিকে জেলেরা মাছ শিকার করতে না পারায় অনেকটাই অলস সময় কাটছে আড়ৎদারদের। অনেকটাই শূন্য মাছের আড়তগুলো। 
জেলে ও আড়ৎদাররা জানান, দিনরাত নদীতে জাল ফেলে যে মাছ শিকার করছে তা দিয়ে ইঞ্জিন চালিত নৌকার তেলের খরচও মিলছে না। 

তাছাড়া নদীতে ইলিশ মাছ নেই বললেই চলে। তবে নদীতে নব্যতা সংকটের কারণে জেলেদের জালে আশানরুপ ইলিশ মিলছেনা বলে দাবী করেন কেউ কেউ।

জেলা মৎস্য কর্মকর্তা এস. এম. মহিব উল্যাহ আরটিভি অনলাইনকে জানান, প্রজনন মৌসুমে সমুদ্র থেকে ইলিশ নদীতে ডিম ছাড়তে আসে। তখন উপকূলে জেলেদের জালে প্রচুর ইলিশ ধরা পড়ে। ডিম ছেড়ে সমুদ্রে চলে যাওয়া কারণে বর্তমান সময়ে জেলেরা ইলিশ পাচ্ছে না। তবে চিন্তার কোনও কারণ নেই, ইলিশ ভ্রমণশীল ও মাইগ্রেট মাছ, পানির প্রবাহ থাকলে ও বৃষ্টিপাত হলে আগামী দুই সপ্তাহের মধ্যে মাছ পাওয়া যাবে।

এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়