• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

মৌলভীবাজারে ডিজেলের চরম সংকট

মৌলভীবাজার প্রতিনিধি

  ১৮ এপ্রিল ২০১৮, ১৪:২৭

মৌলভীবাজারের পদ্মা, মেঘনা ও যমুনা তেল ডিপুতে ডিজেল সংকট চরমে উঠেছে। এতে বিপাকে পড়েছে ডিপু থেকে ডিজেল গ্রহণকারী মৌলভীবাজার, হবিগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া জেলার কিছু অংশের পেট্রোল পাম্প, চা বাগান মালিক ও কৃষকরা। তবে তেল কোম্পানিগুলোর দাবি সরকারের কাছে পর্যাপ্ত পরিমাণ ডিজেল মজুদ থাকলেও তেলবাহী ট্রেন সংকটের কারণে এ সমস্যার সৃষ্টি হয়েছে।

গত তিন মাস ধরে মৌলভীবাজার, হবিগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়ার মানুষ তীব্র ডিজেল সংকটে ভুগছেন। তেলের আশায় প্রতিদিন এভাবেই দীর্ঘ সময় ধরে তেল কোম্পানির ডিপুর সামনে লাইনে দাঁড়িয়ে থাকে এখনকার পেট্রোল পাম্প ও এজেন্টদের গাড়ি। কিন্তু বেশির ভাগ সময়ই তাদের ফিরে যেতে হয় তেল না নিয়ে।

নভেম্বর থেকে মে মাস পর্যন্ত ইরিগ্রেশন মৌসুম হওয়ায় এসময় সিলেট বিভাগে ডিজেলের চাহিদা বেশি থাকে। কিন্তু হঠাৎ এ তেল সংকট শুরু হওয়ায় ব্যাপক ক্ষতির মুখে পড়েছে এখানকার মারাই মেশিন, পাওয়ার টিলার ব্যবহারকারী কৃষকসহ চা বাগান কর্তৃপক্ষ।

--------------------------------------------------------
আরও পড়ুন : শিশু ধর্ষণের পর হত্যায় ২ জনের মৃত্যুদণ্ড
--------------------------------------------------------

স্থানীয় এক কৃষক আরটিভিকে জানান, বোরো মৌসুমে তেলের একটু বেশি দরকার। কিন্তু আমরা চাহিদার অর্ধেকও তেল পাইনি। আর এখন বৃষ্টি হচ্ছে, তেলের একটা তেমন চাহিদা নেই। কয়েকদিনের মধ্যেই ধান কাটা শুরু হবে। তাই মাড়াই মেশিনের জন্য তেলের প্রয়োজন। ডিপুগুলো তেল দিতে পারছে না।

স্থানীয় আরেক যুবক আরটিভিকে বলেন, সবগুলো তেলের ডিপু খালি। আজকে দুইদিন ধরে কোনো তেল সরবরাহ হচ্ছে না।

অপপর এক কৃষক বলেন, আমরা কোনো গ্যাস ফিল্ডেই তেল পাইনি। তাই বসে রয়েছি।

এ সংকটের জন্য চট্টগ্রামের পেট্রোলিয়াম করপোরেশনের তেলবাহী ট্রেন সমস্যাকে দায়ী করছেন সংশ্লিষ্টরা।

পদ্মা ওয়েল কোম্পানির শ্রীমঙ্গল শাখার ডেপুটি ইনচার্জ ইকবাল হোসেন আরটিভিকে বলেন, রেলের সমস্যার কারণে তেল পাওয়া যাচ্ছে না। এ কারণে আমরা প্রতিনিয়ত তাদের ছিঠি দিচ্ছি। তাদেরকে বলছি লজিস্টিক সাপোর্ট বাড়ানোর জন্য।

যমুনা ওয়েল কোম্পানির শ্রীমঙ্গল শাখার ডেপুটি ম্যানেজার তৌহিদুল ইসলাম আরটিভিকে বলেন, আমাদের সাপ্তাহিক চাহিদা অন্তত দুইটা র‌্যাক। একটা র‌্যাকে সাতটা করে ওয়াগন আসে। এই সাতটার মধ্যে প্রতি সপ্তাহে দুইটা পেলেও এই সংকট থাকবে না।

চলমান বোরো ও আসছে আমন মৌসুমের কথা বিবেচনা করে রেলওয়ের এ সংকট সমাধানের দাবি জানিয়েছেন ভুক্তভোগী ডিজেল গ্রাহকরা।

আরও পড়ুন :

জেবি/পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্ববাজারে কমলো জ্বালানি তেলের দাম
ইরানে ইসরায়েলি হামলা, লাফিয়ে বাড়ল তেল ও স্বর্ণের দাম
সয়াবিন তেলের নতুন দাম নির্ধারণ
বাড়ল সয়াবিন তেলের দাম
X
Fresh