• ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
logo

জাবিতে মুক্তি সংগ্রাম উৎসব শুরু

জাবি প্রতিনিধি

  ২৫ মার্চ ২০১৮, ২০:৪৩

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২৫ মার্চ গণহত্যা দিবস পালন ও ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে চারদিনব্যাপী ‘মুক্তিসংগ্রাম সাংস্কৃতিক উৎসব ২০১৮’ শুরু হয়েছে।

‘মুক্তির আলোয় আলোকিত করি ভুবন’ স্লোগানে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র এই উৎসবের আয়োজন করেছে। চারদিনব্যাপী এ অনুষ্ঠানের প্রথমদিন রবিবার দিনব্যাপী নানা কর্মসূচি পালিত হয়েছে।

রবিবার বিকেল সাড়ে ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে উৎসবের উদ্বোধন করেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রশিল্পী ও বীর মুক্তিযোদ্ধা শাহাবুদ্দিন আহমেদ।

অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেক্টর কমান্ডার ও সাবেক মন্ত্রী মেজর (অব.) রফিকুল ইসলাম বীরউত্তম।

অনুষ্ঠান থেকে কবি নির্মলেন্দু গুণসহ ৯ গুণী ব্যক্তিকে স্বাধীনতা স্মারক প্রদান করা হয়। সম্মাননা প্রাপ্ত অন্যান্যরা হলেন- একুশে পদকপ্রাপ্ত স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের শিল্পী ডা. অরূপরতন চৌধুরী, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ডা. সারওয়ার আলী, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠশিল্পী ও মুক্তিযোদ্ধা তিমির নন্দী, বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ শেখ মো. মনজুরুল হক, উপ-উপাচার্য মো. আমির হোসেন, প্রখ্যাত চিত্রশিল্পী ও বীর মুক্তিযোদ্ধা শাহাবুদ্দিন আহমেদ, মেজর (অব.) রফিকুল ইসলাম বীরউত্তম এবং দেশের প্রথম নারী উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম। অনুষ্ঠান শেষে নাটক জেরা মঞ্চায়িত হয়।

এর আগে উপাচার্য রবিবার সকালে বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ায় মুক্তিযুদ্ধ বিষয়ক চিত্রকর্ম ও স্মারক প্রদর্শনী এবং বিকেলে গণহত্যা দিবস স্মরণে বিশ্ববিদ্যালয়ের দুই কিলোমিটার দীর্ঘ সড়কে মুক্তিসংগ্রামের আলপনা অঙ্কন উদ্বোধন করেন।

পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বুলগেরিয়ার উৎসবে বাংলাদেশের ‘কাঠগোলাপ’
ক্ষতিপূরণের দাবিতে ৯ বাস আটক করেছেন জাবি শিক্ষার্থীরা
বাংলাদেশি সিনেমার মস্কো জয় 
ইডেনে রান উৎসব, রেকর্ডে ঠাসা ম্যাচে পাঞ্জাবের বিশ্বরেকর্ড
X
Fresh