• ঢাকা বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
logo

পাখির কলকাকলিতে মুখর বিজয়চর

মুফতী সালাহউদ্দিন, পটুয়াখালী

  ২১ জানুয়ারি ২০১৮, ১৭:০১

পটুয়াখালীর কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগরে জেগে উঠেছে নতুন একটি চর। লালকাঁকড়ার অবাধ ছোটাছুটি আর অতিথি পাখির কলকাকলি পর্যটকদের মুগ্ধ করে তুলেছে। যেখানে দাঁড়িয়ে সূর্যোদয় ও সূর্যাস্তের অপরূপ দৃশ্য দেখা যায়। সৈকতে দাঁড়ালে চোখে পড়বে দিগন্তজোড়া আকাশ আর সমুদ্রের রাশি রাশি নীল পানি। আর সে পানির তরঙ্গায়িত ঢেউ ঝনঝন শব্দের মতো আছড়ে পড়ছে কিনারায়। সাদা গাংচিলের দল এদিক-ওদিক উড়ে যাচ্ছে।

এ চর পর্যটনকেন্দ্র কুয়াকাটা থেকে প্রায় ৩০ কিলোমিটার পূর্ব-দক্ষিণে অবস্থিত। গেল বছর ডিসেম্বরে চরটি জেগে ওঠায় পর্যটকরা চরটির নাম রেখেছেন ‘চরবিজয়’। যদিও জেলেরা এ চরটিকে ‘হাইর চর’ নামে ডাকেন।

পরিকল্পিত ব্যবহার, বনায়ন এবং জীববৈচিত্র্য সংরক্ষণের সমন্বিত কার্যক্রম নেয়া হলে চরবিজয় পর্যটনশিল্পে নতুন মাত্রা যোগ করবে বলে মনে করেন স্থানীয়রা।
--------------------------------------------------------
আরও পড়ুন: আগুন পোহাতে গিয়ে শিশু দগ্ধ
--------------------------------------------------------

নিরাপদ ও স্বাচ্ছন্দ্যময় ভ্রমণের সম্ভাব্যতা নিশ্চিত করতে কুয়াকাটা পৌর প্রশাসন, ট্যুরিস্ট পুলিশ, নৌ-পুলিশ, হোটেল মালিক সমিতি ও ট্যুরিস্ট সেন্টার সদস্যরা এ চরটি পরিদর্শন করেছেন। চরটিতে বন বিভাগের উদ্যোগে দুই হাজার গোল, ছইলা, কেওড়া ও সুন্দরী গাছের চারা রোপণ করা হয়।

স্থানীয় ও পর্যটকদের সূত্রে জানা গেছে, কুয়াকাটার সৈকত থেকে ট্যুরিস্ট বোট নিয়ে মাত্র দেড় ঘণ্টা সাগর পাড়ি দিয়ে পৌঁছানো যায় এ চরে। বর্ষা মওসুমের ছয় মাস চরটি পানিতে ডুবে থাকলেও শীত মওসুমে জেগে ওঠে ধুধু বালুচর। এ সময় তিন মাসের জন্য অস্থায়ী বাসা তৈরি করে মৎস্যজীবী ও জেলেরা শুঁটকি প্রক্রিয়াজাতকরণের কাজ করে। মানুষের খুব একটা বিচরণ নেই বলে শীতে এখানে সমাগম ঘটে লাখ লাখ অতিথি পাখির।

ইতোমধ্যে চরটি পরিদর্শন করে সীমানা নির্ধারণ করেছেন জেলা প্রশাসক মো. মাছুমুর রহমান। তিনি আরটিভি অনলাইনকে জানান, আমরা চরটি উন্নয়নে নানান পদক্ষেপ নিয়েছি। চরটিকে সুন্দর ও পর্যটনমুখী করতে আমরা নানান পরিকল্পনা হাতে নিয়েছি।

আরও পড়ুন:

এমসি/পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সাব এডিটরস কাউন্সিলের সভাপতি অনিক, সম্পাদক জাওহার
বিজয়নগর উপজেলা ছাত্রলীগের সভাপতি হৃদয়, সম্পাদক রাব্বী
পাঁচ দিন ধরে নিখোঁজ অভিনেতা গুরুচরণ সিং
মাহির পর এবার মায়ের চরিত্রে জয়া আহসান
X
Fresh