• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

রাষ্ট্রপতির স্মৃতিচারণে স্ত্রীর চোখে পানি

কুষ্টিয়া প্রতিনিধি

  ০৭ জানুয়ারি ২০১৮, ১৯:১১

কুষ্টিয়ার প্রতি আমার আলাদা আকর্ষণ রয়েছে। যার জন্য এখানে আমাকে আসতে হয়েছে। বাংলাদেশের বিভিন্ন অঞ্চল থেকে এসে ইসলামী বিশ্ববিদ্যালয়ে ছেলে-মেয়েরা পড়াশোনা করছে।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের চতুর্থ সমাবর্তনে সভাপতির বক্তব্যে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মোঃ আবদুল হামিদ কুষ্টিয়া নিয়ে এভাবেই স্মৃতিচারণ করেন।

দীর্ঘ ১৬ বছর পর রোববার দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের চতুর্থ সমাবর্তনের উদ্বোধন ঘোষণা করেন মহামান্য রাষ্ট্রপতি। পরে তিনি সমাবর্তনে উপস্থিত গ্রাজুয়েটদের ডিগ্রি প্রদান করেন।

রাষ্ট্রপতি বলেন, ‘কুষ্টিয়ার পূর্ববর্তী নাম নদীয়ার নামানুসারেই আমার কন্যার নাম রেখেছি। আমারও চার মাসের কয়েকদিন বেশি থাকার সুযোগ হয়েছিল কুষ্টিয়ায়। তখন ১৯৭৬ সাল। আমি ময়মনসিংহে সাত মাস জেল খাটার পর আমাকে ট্রান্সফার করা হয় এ কুষ্টিয়াতে। কন্যার নাম রাখার জন্য চিঠি লিখলো স্ত্রী। অনেক চিন্তা ভাবনা করে কইলাম কি নাম রাখবো, কারও সঙ্গে পরামর্শ করারও সুযোগ নাই। শেষ পর্যন্ত চিন্তা করলাম এই কুষ্টিয়া ব্রিটিশ সময়ে ছিল নদীয়া জেলার। মেয়ের নাম নদীয়া করে দাও। সুতরাং যে জেলাতে বসে মেয়ের নাম রাখছি সেই ইন্টারেস্টে মেয়েও এখানে আইসা পড়ছে।’

রাষ্ট্রপতি যখন কুষ্টিয়ার স্মৃতিচারণ করছিলেন তখন স্টেজের সামনেই বসেছিলেন তার স্ত্রী ও কন্যা।রাষ্ট্রপতির স্মৃতি রোমন্থনে এ সময় আবেগাপ্লুত হয়ে তার স্ত্রীকে বারবার চোখ মুছতে দেখা যায়।

অনুষ্ঠানে সমাবর্তন বক্তা ছিলেন সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুহাম্মদ জাফর ইকবাল। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অধ্যাপক আব্দুল মান্নান। এছাড়াও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন-উর রশিদ আসকারী, উপ-উপাচার্য অধ্যাপক মো. শাহিনুর রহমান এবং কোষাধ্যক্ষ অধ্যাপক সেলিম তোহা।

এছাড়াও উপস্থিত ছিলেন আওমী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া সদর আসনের সংসদ সদস্য মাহবুব-উল আলম হানিফ এবং ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাংসদ আব্দুল হাই।

এর আগে তিনি দুপুর ১২টা ২৫ মিনিটে ক্যাম্পাস অভ্যন্তরে প্রবেশ করে প্রধান ফটকের সামনে নির্মিত ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ নামে বঙ্গবন্ধুর ম্যুরাল, দুটি আবাসিক হল এবং একটি একাডেমিক ভবনের উদ্বোধন করেন রাষ্ট্রপতি।

পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh