• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

বৃদ্ধ শিশু বায়েজিদ মারা গেছে

আরটিভি অনলাইন ডেস্ক

  ১২ ডিসেম্বর ২০১৭, ১৮:২২

মাগুরায় বিরল রোগ প্রজেরিয়ায় আক্রান্ত বৃদ্ধ শিশু বায়েজিদ মারা গেছে। তার বয়স হয়েছিল সাড়ে ৫ বছর। সোমবার সন্ধ্যায় ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

বায়েজিদের বাবা রাজমিস্ত্রি লাভলু শিকদার সাংবাদিকদের বলেন, ২০১২ সালের মে মাসে মাগুরা মাতৃসদন হাসপাতালে বায়েজিদের জন্ম হয়। তখন থেকেই সে দেখতে বৃদ্ধ মানুষের মতো ছিল। বায়েজিদকে দেখে সবাই ভয় পেত। বড় হওয়ার সঙ্গে সঙ্গে বায়েজিদের শরীরে বার্ধক্যের ছাপ স্পষ্ট হতে থাকে। জন্মের তিন মাসের মধ্যেই তার দাঁত ওঠে। নানা জায়গায় বায়েজিদের চিকিৎসা করানো হয়েছে। কিন্তু কোনো লাভ হয়নি।

লাভলু শিকদার আরও বলেন, রোববার রাতে বায়েজিদ অসুস্থ হয়ে পড়লে তাকে মাগুরা সদর হাসপাতালে নেওয়া হয়। পরে সেখান থেকে তাকে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সোমবার সন্ধ্যা পৌনে সাতটার দিকে তার মৃত্যু হয়।

তিনি বলেন, সোমবার রাতেই বায়েজিদের লাশ মাগুরার মহম্মদপুর উপজেলার বিনোদপুর ইউনিয়নের (ইউপি) খালিয়া গ্রামের বাড়িতে আনা হয়। আজ মঙ্গলবার সকাল সাড়ে দশটায় তার দাফন হয়।

মাগুরা সদর হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ দেবাশীষ বিশ্বাস বলেন, শিশুটি বিরল প্রজেরিয়া রোগে আক্রান্ত ছিল। এটি এক ধরনের জেনেটিক অসংগতি। এক কোটি শিশুর মধ্যে একজনের এই রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। সারা পৃথিবীতে এ পর্যন্ত এই রোগে আক্রান্ত ১০০টি শিশুর সন্ধান পাওয়া গেছে।

দেবাশীষ বিশ্বাস আরও বলেন, নানা শারীরিক সমস্যার সঙ্গে বিরল রোগ প্রজেরিয়ায় আক্রান্ত বায়েজিদের পুরুষাঙ্গের চামড়া নিচের দিকে ঝুলে যায়। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় এ ধরনের শারীরিক জটিলতাকে’ প্রিরিপিউস’ বলা হয়।

এমকে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh