• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

‘২ লাখ ২৪ হাজার রোহিঙ্গার বায়োমেট্রিক নিবন্ধন সম্পন্ন’

কক্সবাজার প্রতিনিধি

  ২০ অক্টোবর ২০১৭, ১৫:১১

এ পর্যন্ত ২ লাখ ২৪ হাজার রোহিঙ্গার বায়োমেট্রিক নিবন্ধন সম্পন্ন হয়েছে। এ গতিতে নিবন্ধন চলতে থাকলে আগামী এক মাসের মধ্যে সব রোহিঙ্গার নিবন্ধন সম্পন্ন হবে। জানিয়েছেন পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাসুদ রেজওয়ান।

শুক্রবার সকালে রোহিঙ্গাদের বায়োমেট্রিক নিবন্ধন কার্যক্রম তদারকি করতে কক্সবাজারের কুতুপালং ক্যাম্প পরিদর্শনে এসে এসব কথা জানান তিনি।

এদিকে বৃহস্পতিবার সাড়ে সাত হাজার রোহিঙ্গাকে বাংলাদেশে ঢুকতে দিয়েছে বিজিবি। তাদেরকে বালুখালী ক্যাম্পে নেয়া হয়েছে।

গেলো সোমবার রাতে আঞ্জুমানপাড়া সীমান্তে হঠাৎ রোহিঙ্গার ঢল নামে। বাংলাদেশের সীমান্তরক্ষী বিজিবির বাধায় শূন্যরেখায় আটকে যায় এসব রোহিঙ্গা।

২৫ আগস্ট রাখাইন রাজ্যে সেনা অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত প্রায় ছয় লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে বলে জানিয়েছে জাতিসংঘ। মিয়ানমারের সেনাবাহিনী প্রায় পাঁচ হাজার রোহিঙ্গাকে হত্যা করেছে। ধর্ষণ করা হয়েছে অসংখ্য নারীকে। নির্মমভাবে পায়ের তলায় পিষে মেরে ফেলেছে শিশুদের। এ ঘটনায় মিয়ানমারের কড়া সমালোচানা করেছে বিশ্বের অধিকাংশ দেশ। এই গণহত্যার বিরুদ্ধে সোচ্চার হয়েছে তারা।

এরই মধ্যে মালয়েশিয়ার উপ-প্রধানমন্ত্রী বাংলাদেশ সফর করেছেন। সফরে তিনি কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। এ সময় তিনি রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানিয়েছেন। এবং বাংলাদেশের সক্ষমতার বাস্তব প্রেক্ষাপট অনুধাবন করার জন্যও রোহিঙ্গাদের বলেছেন।

জেবি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh