• ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
logo

রাখাইন রাজ্যে নতুন করে আগুন দিচ্ছে সেনাবাহিনী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৬ অক্টোবর ২০১৭, ১৪:২০

মিয়ানমার সম্প্রতি রোহিঙ্গাদের ফেরত নেয়ার ঘোষণা দিলেও রাখাইন রাজ্যে নতুন করে বাড়িঘরে আগুন দিচ্ছে দেশটির সেনাবাহিনী। ফলে হাজারো রোহিঙ্গা সীমান্তের বিভিন্ন স্থানে অবস্থান নিয়ে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা করছে।

পশ্চিম রাখাইনে রোহিঙ্গাদের দেশ ত্যাগ করতে ফের মিয়ানমারের নিরাপত্তা বাহিনী এই তাণ্ডব শুরু করেছে। ফলে কয়েক হাজার রোহিঙ্গা রাখাইন রাজ্য ছেড়ে মিয়ানমার সীমান্তের বিভিন্ন স্থানে অবস্থান নিয়েছে। জনমানব শূন্য হয়ে পড়েছে সেখানকার গ্রামগুলো।

পালিয়ে আসা রোহিঙ্গারা বলছেন, মিয়ানমার সেনাবাহিনী রোহিঙ্গাদের সীমান্তে জড়ো করে বাংলাদেশের দিকে ঠেলে দিচ্ছে।

এদিকে স্থানীয় জনপ্রতিনিধিরা জানান, এভাবে বাংলাদেশের দিকে রোহিঙ্গাদের ঢল অব্যাহত থাকলে হুমকির মুখে পড়বে এলাকার সার্বিক পরিস্থিতি। রোহিঙ্গাদের এই জনস্রোত ঠেকানো না গেলে বড় ধরনের বিপর্যয়েরও আশঙ্কা করছেন তারা।

বান্দরবান নাইক্ষ্যংছড়ি ঘুমধুম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম জাহাঙ্গীর আজিজ আরটিভি অনলাইনকে জানান, নতুন করে আসা রোহিঙ্গা জনস্রোত ঠেকাতে সরকারের বড় ধরনের পরিকল্পনা গ্রহণ করতে হবে।

মিয়ানমার সেনাবাহিনী ও স্থানীয় উগ্রপন্থি বৌদ্ধদের অব্যাহত নিপীড়ন ও নির্যাতন সহ্য করতে না পেরে গেলো ২৫ আগস্টের পর থেকে হাজার হাজার রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করতে শুরু করে। জাতিসংঘের তথ্যমতে এ পর্যন্ত প্রায় সাড়ে পাঁচ লাখ রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে। পাঁচ হাজারের বেশি রোহিঙ্গাকে হত্যা করা হয়েছে। ধর্ষণ করা হয়েছে অসংখ্য নারীকে। জাতিসংঘ একে ‘গণহত্যা’ ও ‘জাতিগত নিধন’ বলে আখ্যায়িত করেছে।

আরকে/জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মাটিরাঙ্গায় সেনাবাহিনীর মানবিক সহায়তা
বিদেশেও সুনাম অর্জন করেছে সেনাবাহিনী : সেনাপ্রধান
বাংলাদেশ সেনাবাহিনীতে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ
যুদ্ধের জন্য সেনাবাহিনীকে জোর প্রস্তুতির নির্দেশ কিমের
X
Fresh