• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ডিএনডির জলাবদ্ধতা নিরসনে দুই সপ্তাহের মধ্যে কাজ শুরু হবে: পানিসম্পদমন্ত্রী

নারায়ণগঞ্জ প্রতিনিধি

  ১৫ অক্টোবর ২০১৭, ১৯:০৪

আগামী দুই সপ্তাহের মধ্যে ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা (ডিএনডি) বাঁধের অভ্যন্তরে জলাবদ্ধতা নিরসনে ৫৫৮ কোটি ব্যয়ে সেনাবাহিনীর তত্ত্বাবধানে কাজ শুরু হবে। জানালেন পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ। সেনাবাহিনীর তত্ত্বাবধানে এই প্রকল্পের কাজ ২০১৯ সালের মধ্যে শেষ হবে বলে আশাবাদ ব্যক্ত করেন মন্ত্রী।

রোববার দুপুরে নারায়ণগঞ্জ ক্লাব কমিউনিটি সেন্টার মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে মন্ত্রী একথা জানান।

এ সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন পানিসম্পদ প্রতিমন্ত্রী মো. নজরুল ইসলাম বিরু বীর প্রতীক, সংসদ সদস্য শামীম ওসমান, আবু হোসেন বাবলা, ড. সানজিদা খাতুন, হোসনে আরা বাবলী, লিয়াকত হোসেন খোকা, নারায়ণগঞ্জের জেলা প্রশাসক রাব্বী মিয়া, পুলিশ সুপার মঈনুল হক প্রমুখ।

মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদের বক্তব্যের আগে শামীম ওসমান বলেন, ডিএনডি বাঁধের ভেতরে ২০ লাখ মানুষ জলাবদ্ধতায় পানিবন্দি হয়ে মানবেতর জীবনযাপন করছে। গত বছর একনেকে এই প্রকল্প অনুমোদন হয়েছে। আগামী বর্ষায় আমরা ডিএনডি এলাকার কোনো বাড়িতে এবং রাস্তায় জলাবদ্ধতা দেখতে চাই না।

তিনি পানি নিষ্কাশন ও ড্রেনেজ সিস্টেম এগিয়ে নিতে ঢাকা ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশন এবং স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সহযোগিতা চান।

পানিসম্পদমন্ত্রী আরো বলেন, ডিএনডি মূলত সেচ প্রকল্প ছিল। ১৯৬২-৬৮ সালে এই সেচ প্রকল্প হয়। এটা কিন্তু আবাসিক ও শিল্প এলাকা হওয়ার কথা ছিল না। বর্ষাকালে পানি নিষ্কাশনের জন্য পাম্প বসানো হয়। সময়ের বিবর্তনে ডিএনডি এলাকা আবাসিক ও শিল্প এলাকায় রূপান্তরিত হয়। পরিকল্পিতভাবে ঘরবাড়ি ও শিল্পকারখানা স্থাপন না করায় জলাবদ্ধতার সৃষ্টি হয় এবং পানির পাম্পগুলোর ক্ষমতাও কমে যায়।

ডিএনডির জলাবদ্ধতা নিরসনে আগামী দুই সপ্তাহের মধ্যে প্রকল্পের কাজ শুরু হবে। এই প্রকল্প কাজে খালগুলো অবৈধ দখলমুক্ত করা হবে। সেইসঙ্গে ছয়গুণ ক্ষমতাসম্পন্ন অতিরিক্ত দুটি পাম্প স্টেশন বসানো হবে।

জেবি/সি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh