• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সরকারি নিষেধাজ্ঞা মেনেও ক্ষুধার্ত জেলেরা!

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১১ অক্টোবর ২০১৭, ১৩:৪৯

‘মা ইলিশ’ রক্ষায় সরকারি নিষেধাজ্ঞা মেনে চলছেন হাতিয়ার জেলেরা। কিন্তু বিনিময়ে সরকারের কাছ থেকে খাদ্য সহায়তা পাচ্ছেন না তারা। এতে জেলে পল্লীগুলোতে দেখা দিয়েছে তীব্র খাদ্য সংকট।

নোয়াখালীর হাতিয়া উপজেলার বেশিরভাগ মানুষের জীবন-জীবিকা ইলিশ মাছ ধরা ও বিক্রির সঙ্গে জড়িত। মা ইলিশ রক্ষায় পহেলা অক্টোবর থেকে চলা নিষেধাজ্ঞা মেনে চলছেন সেখানকার জেলেরা।

তবে কর্মহীন এ সময়ে সরকারের পক্ষ থেকে তাদের খাদ্য সহায়তা দেয়ার কথা। কিন্তু ১০ দিন পেরিয়ে গেলেও এখনো সে সহায়তা পাননি জেলেরা। এমনকি মৎস্য কর্মকর্তারাও জানেন না কবে নাগাদ এই হতদরিদ্র জেলেদের কাছে পৌঁছবে খাদ্য সহায়তা।

মা ইলিশ রক্ষা ও ইলিশের উৎপাদন বাড়ানোর জন্য পহেলা অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত ২২ দিন সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। আর এসময় খাদ্য সহায়তা হিসেবে ২০ কেজি করে চাল পাওয়ার কথা জেলেদের। কিন্তু ১০ দিন পেরিয়ে গেলেও এখনো খাদ্য সহায়তা পাননি তারা। মাছ ধরা ছাড়া অন্য পেশার অভিজ্ঞতা না থাকায় সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে তাদের।

নোয়াখালী জেলার মৎস্য কর্মকর্তা ড. মো. মোতালেব হোসেন জানান, কবে নাগাদ জেলেদের কাছে খাদ্য সহায়তা পৌঁছবে তা এখনো সঠিকভাবে বলা যাচ্ছে না।

অন্যদিকে জেলেরা জানান, মাছ ধরা বন্ধ। খাদ্য সহায়তাও নেই। ফলে আমাদেরকে স্ত্রী-পুত্র নিয়ে অমানবিক জীবন-যাপন করতে হচ্ছে। নিজেদের কথা না হয় বাদই দিলাম। সন্তানদের মুখের দিকে তাকাতে পারি না। তারা ক্ষুধার জ্বালায় ছটফট করছে। এখন সরকারের পক্ষ থেকে দ্রুত খাদ্য সহায়তা না পেলে আমাদেরকে না খেয়ে মরতে হবে।

তাই আইন মেনে চলা এসব জেলেদের দ্রুত খাদ্য সহায়তা দেয়া হবে এমন প্রত্যাশা সবার।

আরকে/জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাঁদপুরে ৬ লাখ টন ইলিশ উৎপাদনের সম্ভাবনা
বাংলা নববর্ষে পান্তা-ইলিশের একাল-সেকাল
বাজারে বৈশাখী হাওয়ায় বেড়েছে ইলিশ-পোলট্রি মুরগির দাম
চাঁদপুরে ১০৬ মণ ইলিশসহ অন্যান্য মাছ জব্দ
X
Fresh