• ঢাকা রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
logo

বাধ্য হয়ে গবাদি পশু বিক্রি করছেন দিনাজপুরের খামারিরা (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২০ আগস্ট ২০১৭, ১১:২০

দিনাজপুরে ভয়াবহ বন্যায় জেলার প্রায় দুই লাখ গবাদিপশুর খাদ্য সংকট দেখা দিয়েছে। এ অবস্থায় অনেকে বাধ্য হয়ে গবাদি পশু বিক্রি করে দিচ্ছেন।

দিনাজপুরে এ বন্যায় জেলার প্রায় দুই লাখ গবাদিপশুর তীব্র খাদ্য সংকট দেখা দিয়েছে। গবাদিপশুগুলোকে রক্ষায় বাঁধ ও উঁচু স্থান নেয়া হলেও খাবার দিতে পারছেন না খামারিরা। ফলে বাধ্য হয়ে অনেকে এ পশুগুলো বিক্রি করে দিচ্ছেন।

দিনাজপুর জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. আবুল কালাম আজাদ জানালেন, পরিস্থিতি সামাল দিতে কয়েক দিনের মধ্যে জেলার বিভিন্ন আশ্রয় কেন্দ্রে ১০ হাজার মেট্রিক টন পশুর খাবার এসে পৌঁছবে।

এদিকে সিরাজগঞ্জে দ্বিতীয় দফা বন্যায় ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন গবাদি পশুর খামারিরা। গো খাদ্যের তীব্র সংকটের পাশাপাশি গবাদি পশুর মাঝে ছড়িয়ে পড়েছে নানা রোগ।

কুরবানির ঈদকে সামনে রেখে সিরাজগঞ্জে এ বছর ২৭ হাজারের বেশি খামারে ১ লাখ ৬৮ হাজার গরু মোটাতাজাকরণের কাজ করছিলেন খামারিরা। কিন্তু দ্বিতীয় দফায় বন্যা বিপদ হয়ে এসেছে তাদের কাছে।

এতে প্রায় ৭৯ হাজার গরু ৩৪ হাজার ছাগল বন্যা কবলিত হয়ে পড়ে। নষ্ট হয়ে গেছে চারণ ভূমি, ঘাসসহ অন্যান্য গবাদি খাবার।

এ অবস্থায় গো খাদ্যের তীব্র সংকটের পাশাপাশি ছড়িয়ে পড়েছে নানা রোগ বালাই। এতে বড় ধরনের লোকসানের মুখে খামারিরা।

সিরাজগঞ্জ ভারপ্রাপ্ত জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা হারুন অর রশিদ জানান, বন্যার এমন অবস্থায় পশু সম্পদ বিভাগের পক্ষ থেকে নানামুখী উদ্যোগ নেয়া হবে।

গবাদিপশু রক্ষার পাশাপাশি আসন্ন কুরবানিতে যাতে পশুর সংকট না হয় সেজন্য সংশ্লিষ্টরা কার্যকর পদক্ষেপ নেবে এমন প্রত্যাশা সবার।

আরকে/সি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh