• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

দোহারে পদ্মা বাঁধ প্রকল্পের চারটি পয়েন্টে ভাঙন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৬ আগস্ট ২০১৭, ১৪:২৬

পদ্মা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় তীব্র স্রোতে ঢাকার দোহার উপজেলার নয়াবাড়ি ইউনিয়নে চলমান ২শ’১৭ কোটি টাকার পদ্মা বাঁধ প্রকল্পের চারটি পয়েন্টে ভাঙন দেখা দিয়েছে।

মঙ্গলবার রাতে ভাঙনের সৃষ্টি হলে স্থানীয়রা বালুর বস্তা ফেলে তা প্রতিরোধের চেষ্টা করে যাচ্ছে।

রাত ১০টার দিকে বাঁধ প্রকল্প এলাকা ঘুরে দেখা যায়, চলমান বাঁধ প্রকল্পের চারটি পয়েন্টে ভাঙনের সৃষ্টি হয়েছে। এর মধ্যে দু’টি পয়েন্টে বাঁধের ওপর দিয়ে পানি অপর পাশে ঢুকতে শুরু করেছে। তীব্র স্রোতের কারণে সেখানে ভাঙন দেখা দিয়েছে। এ অবস্থায় আতঙ্ক বিরাজ করছে নদীপারের বাসিন্দারের মধ্যে। ভাঙন প্রতিরোধে নয়াবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শামীম আহমেদ হান্নানের উদ্যোগে এলাকাবাসী তাৎক্ষণিকভাবে বালুর বস্তা ফেলে তা প্রতিরোধের চেষ্টা করে যাচ্ছে। তবে সেখানে বাঁধ প্রকল্পের ঠিকাদারি প্রতিষ্ঠানের কোনো কর্মকর্তাকে দেখা যায়নি।

এলাকাবাসী অভিযোগ করেন, বাঁধে বালুর বস্তা ফেলার সময় লেভেল ঠিক না করায় এরকম পরিস্থিতির সৃষ্টি হয়েছে। বাঁধের উচ্চতা কমপক্ষে আরো তিন থেকে চার ফুট উঁচু করার প্রয়োজন ছিল। মূলত নিচু পয়েন্টগুলো প্লাবিত হয়ে বাঁধের অপর পাশে পানি ঢুকতে শুরু করে। পানি এভাবে বাড়তে থাকলে অবস্থা আরো ভয়াবহ হতে পারে। দ্রুত ক্ষতিগ্রস্ত পয়েন্টগুলো সংস্কারের দাবি জানান তারা।

নয়বাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শামীম আহমেদ হান্নান আরটিভি অনলাইনকে বলেন, এখনই আতঙ্কিত হওয়ার কিছু নেই। আমরা বালুর বস্তা ফেলে ভাঙন প্রতিরোধের চেষ্টা করে যাচ্ছি। ঠিকাদারি প্রতিষ্ঠানকে বিষয়টি জানানো হয়েছে।

তবে তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, বাঁধের অপর পাশে ১শ’ ফুটের মধ্যে পুকুর, ডোবা ও নালা ভরাট করার কথা ছিল ঠিকাদারি প্রতিষ্ঠানের। আমরা বারবার বলার পরও তারা সেটা করেনি। এগুলো ভরাট করা হলে বাঁধের স্থায়িত্ব আরো বৃদ্ধি পেত।

জেবি/এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নিপুণের প্যানেলে ভাঙন
যে বিভাগে বিচ্ছেদের হার বেশি
এবার এশা দেওলের সংসারে ভাঙনের সুর
জাপায় ভাঙনের সুর
X
Fresh