• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

অদ্ভুত রোগে আক্রান্ত মাহমুদা (ভিডিও)

আনিস হোসেন দুলাল, দিনাজপুর

  ০১ আগস্ট ২০১৭, ১৩:০৩

দিনাজপুরের বিরলের সীমান্তবর্তী প্রত্যন্ত এলাকা বনগাঁও গ্রামের ৮ বছরের শিশু কন্যা মাহামুদা এক বিরল রোগে আক্রান্ত হয়েছে। যে বয়সে তার হেসে খেলে বেড়ানো বা সহপাঠীদের সঙ্গে স্কুলে যাবার কথা সে এখন সারা শরীরে দগদগে ঘায়ের যন্ত্রণায় নিথর হয়ে পড়েছে। রোগে আক্রান্ত মাহামুদার হাত ও পায়ের আঙ্গুল ঘায়ের কারণে নতুন করে চামড়ার আবরণ তৈরি হয়েছে। ফলে হাত দিয়ে যেমন কিছু ধরতে পারে না তেমনি পায়ে ভর দিয়ে হাঁটতে পারে না সে।

বিরল উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফজলুর রহমান জানান, বাব-মা একই পরিবারের অর্থাৎ মামাতো-ফুপাতো ভাই-বোন হওয়ায় জেনেটিক সমস্যার কারণে মাহামুদা অদ্ভূত ‘এপি ডারমো লাইসিস বেলোসা’ (Epi Dermolysis Bullosa) রোগে আক্রান্ত হয়ে পঙ্গুত্ব বরণ করেছে।

দিনাজপুরের বিরল উপজেলার ধর্মপুর ইউনিয়নের বনগাঁও গ্রামের হতদরিদ্র ভ্যানচালক আব্দুর রহিমের মেয়ে মাহামুদা। ৮ বছর আগে জন্মের পর থেকেই মাহমুদার শরীরে দেখা দেয় ফুসকা পড়া। পরে তা ঘায়ে রূপ নেয়। এখন তার সারা শরীরে দগদগে ঘা। ঘা ও পুষ্টিহীনতার ফলে ঠিকভাবে বেড়েও উঠেনি সে।

শিশুটির বাবা-মা জানান, ২০০৯ সালের সেপ্টেম্বর মাসে জন্মের পর থেকেই তাদের মেয়ের এই ধরনের সমস্যা। অনেক চিকিৎসা করালেও কোনো লাভ হয়নি। চিকিৎসকরা রোগ নির্ণয় করতে পারেনি। এখন সহায়-সম্বল শেষ করে অর্থের অভাবে চিকিৎসা প্রায় বন্ধ হয়ে গেছে। বর্তমানে বাড়িতেই রয়েছে মাহমুদা।

এলাকাবাসী জানান, জন্মের পর থেকেই চলছে শিশুটির চিকিৎসা, কিন্তু কোনো উন্নতি হয়নি। সরকারের সহযোগিতা পেলে দুর্লভ রোগে আক্রান্ত নিষ্পাপ শিশু মাহামুদা সুস্থ হয়ে অন্যান্য শিশুদের মতো স্বাভাবিক জীবনে ফিরে আসবে।

এসএস/জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh