• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

কুমিল্লায় ফল বিপর্যয়ে বোর্ডের দায়িত্বহীনতাই দায়ী (ভিডিও)

আরটিভি অনলাইন, কুমিল্লা

  ২৮ জুলাই ২০১৭, ১৫:০৪

কুমিল্লা শিক্ষা বোর্ডে এবার এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফল বিপর্যয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা। এ বিপর্যয়ের দায়ভার একা শিক্ষার্থীদের নয় বলেও দাবি অভিবাভকদের।শিক্ষাবিদরাও মনে করছেন শিক্ষক ও বোর্ডের দায়িত্বহীনতাকেই এ ফল বিপর্যয়ের কারণ।

২০১৭ সালে এসএসসি পরীক্ষায় কুমিল্লা শিক্ষা বোর্ডের পাসের হার ছিল ৫৯ দশমিক ৩ শতাংশ এবং এইচএসসি পরীক্ষায় পাশের হার ৪৯ দশমিক ৫২ শতাংশ। গেলো ৫ বছরের মধ্যে কুমিল্লা বোর্ডে এবারের ফলাফলের হার সর্বনিম্ন। টানা এসএসসি ও এইচএসসি পরীক্ষায় ফলাফলের বিপর্যয় নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন মেধাতালিকায় থাকা প্রতিষ্ঠানের প্রধানরা।

তবে শিক্ষার্থীদের অমনযোগিতিই ফল খারাপের কারণ বলে মনে করেন সাধারণ শিক্ষকরা।

কুমিল্লার একটি নামকরা স্কুলের সহকারী শিক্ষকরা জানান, শিক্ষার্থীরা বাংলা ও আইসিটির মতো আবশ্যিক বিষয়গুলো নিয়ে অবহেলা করে থাকে। যার জন্য ফল খারাপ হয়ে থাকে। এজন্য একতরফাভাবে শিক্ষকদের দায়ী করা ঠিক নয়।

তবে শিক্ষাবিদরা বলেন, ইতিবাচক ফলাফলের জন্য উত্তরপত্র মূল্যায়নে শিক্ষকদের আরো সময় দেয়া উচিত।

তারা বলেন, সিলেবাস, পরীক্ষা পদ্ধতি , পরীক্ষা ব্যবস্থাপনা পদ্ধতি পরিবর্তিত হচ্ছে। এসব বিষয়ে শিক্ষকদেরকেই দায়িত্ব নিতে হবে।

শিক্ষাবোর্ডের জরিপ অনুযায়ী ইংরেজি বিষয়ে ফলাফল খারাপের কারণেই বোর্ডের সার্বিক ফলাফল খারাপ হয়েছে। জানালেন কুমিল্লা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কায়সার আহমেদ।

তিনি বলেন, আগে ১০ নাম্বার অবজেকটিভে ১০ পেয়ে ফেলত এদিক সেদিক তাকিয়ে। কিন্তু যখন এটা রিটেনে অন্তর্ভুক্ত হয়েছে তখন যারা লিখতে পেরেছে তারাই কেবল নম্বর পেয়েছে।

তিনি আরো বলেন, অবজেকটিভে ১০ নম্বরে ১০ নম্বর পাওয়া সম্ভব। কিন্তু অবজেকটিভে তা পাওয়া বেশ কঠিন।

তবে পরস্পরবিরোধী এ বক্তব্যের মধ্যে শিক্ষাবিদরা বলেন, একে অপরকে দোষারোপ করে কোনো কাজ হবে না। নতুন পাঠ্যক্রমে শিক্ষার্থীদের দুর্বলতা খুঁজে বিশেষ ক্লাসের ব্যবস্থা করে ফল বিপর্যয় ঠেকাতে বোর্ড কর্তৃপক্ষকে আরো দায়িত্বশীল হতে হবে।

জেবি/এপি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh