• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

নেত্রকোনায় একমাত্র শতভাগ পাসের সাফল্য শহীদ স্মৃতি মহাবিদ্যালয়ের

আরটিভি অনলাইন রিপোর্ট, নেত্রকোনা

  ২৪ জুলাই ২০১৭, ২৩:১১

নেত্রকোনা জেলায় একমাত্র কলেজ হিসেবে শতভাগ পাসের কৃতিত্ব অর্জন করেছে মোহনগঞ্জ উপজেলার শহীদ স্মৃতি মহাবিদ্যালয়।

হাওরের ভয়াবহ দুর্যোগ আর অনিশ্চিত জীবনকে পাশ কাটিয়ে নেত্রকোনা জেলার মোহনগঞ্জ উপজেলার শহীদ স্মৃতি মহাবিদ্যালয়ের শিক্ষার্থীরা এই কৃতিত্ব অর্জন করেছেন।

কলেজ সূত্রে জানা যায়, কলেজটি থেকে ২৬ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে সবাই পাস করেন। তবে কেউ এ প্লাস পাননি। এ নিয়েও আক্ষেপ রয়েছে শিক্ষকদের।

রসায়নের প্রভাষক অসীম কুমার রায় আরটিভি অনলাইনকে জানান, কলেজের শিক্ষার্থীরা শতভাগ পাস করেছেন। তবে ৩ থেকে ৪ জন এ প্লাস পাবে বলে আশা করেছিলেন। তা না হওয়াতে মন খারাপ হয়েছে। তবে সব মিলিয়ে ভালো লাগছে।

ডিঙ্গাপোতা হাওরের কূল ঘেঁষা আদর্শনগর বাজারে ২০১৫ সালে কলেজটি প্রতিষ্ঠিত হয়। প্রথমবারের মতো এইচএসসি পরীক্ষায় অংশ নিয়ে শতভাগ পাস করায় এলাকায় ছোট-বড় সবার মাঝে দেখা দিয়েছে বাঁধভাঙা উচ্ছ্বাস।

তবে দুর্যোগপূর্ণ আবহাওয়া ও দুর্গম হাওর এলাকায় যাতায়াত ব্যবস্থা কঠিন হওয়ায় রোববার ফল প্রকাশের পর কৃতি শিক্ষার্থীরা কলেজ ক্যাম্পাসে জড়ো হতে পারেনি। তবে সোমবার ৭ জন কৃতি শিক্ষার্থী কলেজ ক্যাম্পাসে এসে প্রিয় শিক্ষকদের সালাম জানিয়েছেন এবং আনন্দ উল্লাসে যোগ দিয়েছেন।

তবে ২৬ জন কৃতি শিক্ষার্থীর মধ্যে মাত্র ৭ জন শিক্ষার্থীর উপস্থিতির কারণ সম্পর্কে বেরিয়ে আসে এক করুণ কাহিনী।

কলেজের হেডক্লার্ক মোশারফ হোসেন চঞ্চল আরটিভি অনলাইনকে জানান, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণ তো আছেই। তবে পাস করা শিক্ষার্থীদের অনেকেই ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় পেটের দায়ে চাকরি করছে।

তিনি আরো বলেন, অকাল বন্যায় ফসল তলিয়ে যাবার কারণে হাওরাঞ্চলের কারো ঘরে ভাত নেই। তাই বাধ্য হয়েই তাদেরকে কাজের সন্ধানে বের হতে হয়েছে। যে কারণে তারা এ আনন্দের দিনেও কলেজ ক্যাম্পাসে উপস্থিত হতে পারেননি।

গেলো কয়েক বছর আগেও ডিঙ্গাপোতা হাওরাঞ্চলের শিক্ষার্থীদের পড়াশোনা করার জন্য থানা শহর ও জেলা শহরে যেতে হতো। এতে করে স্কুল থেকে বের হবার পর অনেক শিক্ষার্থীকেই ঝরে পড়তে হয়েছে। এসব দিক বিবেচনা করে এলাকার সচেতন নাগরিকদের সহায়তায় শহীদ স্মৃতি মহাবিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়।

এতে সার্বিকভাবে সহায়তা করেন এলাকার কৃতি সন্তান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত সচিব সাজ্জাদুল হাসান। কলেজটি এমপিওভুক্ত না হলেও শিক্ষকবৃন্দ আন্তরিকতার সহিত পাঠদান করে আসছেন।

এ বিষয়ে হিসাব বিজ্ঞানের প্রভাষক মো. খায়রুজ্জামান মনি আরটিভি অনলাইনকে বললেন, প্রাথমিক শ্রেণির শিক্ষার্থীদের যেভাবে পাঠদান করা হয়, ঠিক সেভাবেই আমরা ছাত্রদের কেয়ার করেছি। তারা বাড়িতে কি করছে না করছে সে খোঁজ-খবরও নিয়েছি।

টেস্ট পরীক্ষার পর তাদের সার্বক্ষণিক খোঁজ-খবর নেয়া হয়েছে। সেইসঙ্গে আমাদের কলেজের সভাপতি জেলা প্রশাসক মহোদয় ও অধ্যক্ষের বিচক্ষণতাও অনেকাংশে ভূমিকা রেখেছে।

পাহাড়ি ঢল আর অকাল বৃষ্টির কারণে দেশের অন্যান্য হাওরের মতো ডিঙ্গাপোতা হাওরের ফসলও তলিয়ে যায়। মুহূর্তের মধ্যে ডুবে যায় হাজার হাজার হেক্টর জমি। পরে পানি বিষাক্ত হয়ে মারা যায় মাছ। সেইসঙ্গে শেষ সম্বল হাঁসগুলোও মরে যায়।

এরপর থেকেই ডিঙ্গাপোতা হাওর পারের মানুষের কোনো উৎসব ছিল না। এই ফলাফল তাদেরকে উৎসবের আনন্দ দিয়েছে। তবে তাদের দুশ্চিন্তাও কম নয়। ঘরে খাবার নেই, পকেটে টাকা নেই, এসব কৃতী শিক্ষার্থীদের উচ্চ শিক্ষা কিভাবে সম্ভব হবে?

অধ্যক্ষ জীবন কৃষ্ণ সরকারের মুখেও সেই শঙ্কার কথা শোনা গেলো। তিনি বলেন, কলেজ শতভাগ পাসের সাফল্য পেয়েছে। এটা শুধু শিক্ষক-শিক্ষার্থীদের আনন্দ নয়, এ আনন্দ সারা হাওরবাসীর। দিনের পর দিন নিয়মতান্ত্রিকভাবে কঠোর অনুশীলনের কারণেই ছেলেমেয়েরা এ সাফল্য পেয়েছে।

তিনি বলেন, ভালো ফলাফলের মূল চাবিকাঠি হলো শৃঙ্খলা ও নিবিড় পরিচর্যা। কলেজের প্রতিষ্ঠাতা, শিক্ষক ও অভিভাবকদের বাড়তি নজর থাকায় ও ছাত্র-শিক্ষকদের চমৎকার সম্পর্কের কারণে এ সাফল্য এসেছে। একইসঙ্গে জেলা প্রশাসক স্যার ও সাজ্জাদ স্যারের আন্তরিক সহযোগিতায় এ ফলাফল সম্ভব হয়েছে।

এদিকে এইচএসসি পরীক্ষায় শহীদ স্মৃতি মহাবিদ্যালয়ের অভূতপূর্ব সাফল্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত সচিব সাজ্জাদুল হাসান এই মহাবিদ্যালয়ের সঙ্গে সংশ্লিষ্ট সব ছাত্র-ছাত্রী, শিক্ষকদেরকে অভিনন্দন জানিয়েছেন।

রোববার ফল প্রকাশের পরপরেই শহীদ স্মৃতি মহাবিদ্যালয়ের সভাপতি জেলা প্রশাসক মো. মুশফিকুর রহমান তার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ৩.৫৭ মিনিটে সবাইকে ধন্যবাদ জানিয়ে লিখেছেন-

‘আজ প্রকাশিত এইচএসসি ও সমমানের পরীক্ষা-২০১৭ এর ফলাফলে সদ্য প্রতিষ্ঠিত শহীদ স্মৃতি মহাবিদ্যালয়, মোহনগঞ্জ অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। নেত্রকোনা জেলার একমাত্র শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে শতভাগ পাশের রেকর্ড গড়ায় মহাবিদ্যালয়ের সঙ্গে সংশ্লিষ্ট সব ছাত্র-ছাত্রী, শিক্ষক, অভিভাবক, পরিচালনা পর্ষদের সব সদস্য, উপজেলা প্রশাসন ও মহাবিদ্যালয়ের সব শুভানুধ্যায়ীকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন কলেজের প্রতিষ্ঠাতা ও মাননীয় প্রধানমন্ত্রীর একান্ত সচিব-১ জনাব সাজ্জাদুল হাসান।

জেবি/এসজে/কে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh