• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

লাঙ্গলবন্দের অষ্টমী স্নানোৎসবে দেশি বিদেশি তীর্থযাত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট, নারায়ণগঞ্জ

  ০৩ এপ্রিল ২০১৭, ২৩:১৩

নারায়ণগঞ্জ লাঙ্গলবন্দের ব্রহ্মপুত্র নদে শুরু হলো হিন্দু ধর্মাবলম্বীদের পবিত্র অষ্টমী স্নানোৎসব। লাখ লাখ তীর্থযাত্রী পাপ মুক্তির আশায় অংশ নিচ্ছেন এ স্নানোৎসবে। দেশ-বিদেশের লাখ লাখ পূণ্যার্থীর উপস্থিতিতে লাঙ্গলবন্দ মিলনমেলায় পরিণত হয়েছে।

সোমবার বিকেল ৫টা ৪১ মিনিটে শুরু হওয়া লগ্ন শেষ হবে মঙ্গলবার বিকেল ৩টা ৩২ মিনিটে। তবে সকাল ৮ টা ১০ মিনিট থেকে সকাল ১০ টা ৯ মিনিট অমৃতযোগ। স্নানোৎসবকে কেন্দ্র করে জমে উঠেছে ৩ দিনব্যাপী মেলা। মেলায় নাগরদোলাসহ বাহারি রকমের পসরা সাজিয়ে বসেছে দোকানীরা।

হিন্দু দেবতা পরশুরাম হিমালয়ের মানস সরোবরে গোসল করে পাপ মুক্ত হন। লাঙ্গল দিয়ে চষে হিমালয় থেকে এ পানিকে ব্রহ্মপুত্র নবরূপে নামিয়ে আনেন সমভূমিতে। পৌরাণিক এ কাহিনীকে স্মরণ করে প্রতি বছর দেশ বিদেশের লাখ লাখ তীর্থযাত্রী পুণ্যলাভের আশায় জড় হন।

‘হে মহাভাগ ব্রহ্মপুত্র হে লৌহিত্য তুমি আমার পাপ হরণ কর’ পবিত্র এ মন্ত্র উচ্চারণে হিন্দু ধর্মাবলম্বীরা প্রেমতলা, অন্নপূর্ণা, রাজ, কালীঘাটসহ ১৪ টি ঘাটে ও নদের বিভিন্ন জায়গায় অবস্থান নেন। পুণ্য লাভের আশায় ব্রহ্মপুত্র নদের এ স্নানোৎসবে ভারত, নেপাল ভুটানসহ কয়েকটি দেশের হিন্দুরাও অংশ নেন।

স্বামী দিগ্বিজয় ব্রহ্মচারী আশ্রমের পুরোহিত রনজিত চক্রবর্তী বলেন, ‘হে সমহাভাগ ব্রহ্মপুত্র হে লৌহিত্য তুমি আমার পাপ হরণ কর’ পবিত্র এ মন্ত্র উচ্চারণে স্নান করলে পাপ মোচন হয়। এ সময় দেবতারা উপস্থিত থাকেন বলে। তাই তীর্থযাত্রীরা এখানে পুণ্য লাভের আশায় স্নান করেন।

এ উৎসবের নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুপার মঈনুল হক বলেন, প্রশাসনের পক্ষ থেকে সতর্কতা অবলম্বন করে বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে। স্নানোৎসব সুষ্ঠুভাবে শেষ করতে পুলিশ, র‌্যাব ও আনসারসহ প্রায় ২ হাজার আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য কাজ করছেন।

ওপর থেকে নজর রাখতে ওয়াচ টাওয়ার ও সিসি টিভি ক্যামেরা বসানো হয়েছে বলেও জানান তিনি।

২০১৫ সালে স্নানোৎসবে পদদলিত হয়ে ৭ নারীসহ ১০ জন নিহত হওয়ায় এবার নির্বিঘ্ন স্নানোৎসব নিশ্চিতে সব ব্যবস্থা নেয়ার কথা জানিয়ে জেলা প্রশাসক রাব্বী মিয়া বলেন, ভ্রাম্যমাণ আদালত পরিচালনাসহ তীর্থযাত্রীদের চিকিৎসার জন্য ২টি ভ্রাম্যমাণ হাসপাতাল করা হয়েছে।

কে/এমকে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh