• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

দুটি বিদ্যুৎকেন্দ্রসহ ১০ উপজেলায় শতভাগ বিদ্যুতায়নের উদ্বোধন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১০ সেপ্টেম্বর ২০১৭, ১৫:৫৪

ত্রিপুরা থেকে অতিরিক্ত ৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানিসহ ৫৫৮ মেগাওয়াট ক্ষমতার দুটি বিদ্যুৎকেন্দ্র এবং ১০ উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রমের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব উন্নয়ন কাজের উদ্বোধন করেন তিনি।

বিদ্যুৎকেন্দ্র দুটি হলো আশুগঞ্জ ৪৫০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট (নর্থ) এবং কেরানীগঞ্জে ১০৮ মেগাওয়াটের বিদ্যুৎকেন্দ্র।

এছাড়া বাগেরহাট জেলার মোল্লাহাট, ফকিরহাট, দিনাজপুর জেলার হাকিমপুর, ঝিনাইদহের কোটচাঁদপুর, সিলেটের ফেঞ্চুগঞ্জ, সিলেট সদর, কুষ্টিয়ার ভেড়ামারা, কিশোরগঞ্জের ভৈরব, চট্টগ্রামের সীতাকুন্ড ও নরসিংদী সদর উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

জনগণের কল্যাণে সরকারের নেয়া বিভিন্ন কার্যক্রমের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, জনজীবনের পরিবর্তিত চাহিদা মূল্যায়নে রেখেই উন্নয়নে অগ্রাধিকার খাত চূড়ান্ত করছে সরকার।

এসব কার্যক্রম উদ্বোধন শেষে শেখ হাসিনা বলেন, খাদ্যের পর বিদ্যুৎ ও যোগাযোগ খাতে জনগণের চাহিদা বাড়ায় অগ্রাধিকার বিবেচনায় এসব খাতের উন্নয়নকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার। এ কারণে উন্নয়নকে টেকসই রাখতে সবার সহযোগিতা প্রত্যাশা করেন প্রধানমন্ত্রী।

বিদ্যুৎ উৎপাদনে সরকারের ভর্তুকি দেয়ার কথা তুলে ধরে দেশবাসীর উদ্দেশে শেখ হাসিনা বলেছেন, আপনাদের প্রতি বিশেষ অনুরোধ, নিজ হাতে সুইচ বন্ধ করুন। আমি যখন ঘর থেকে বের হই, আমি নিজ হাতে সুইচ বন্ধ করি। বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হোন, অহেতুক বিদ্যুৎ চালু রাখবেন না।

এর আগে গত বছরের ২৩ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশ-ভারত দ্বিতীয় গ্রিড আন্তঃসংযোগ এবং ১০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি কার্যক্রমের উদ্বোধন করেছিলেন। এ নিয়ে ত্রিপুরা থেকে কুমিল্লায় নতুন ৬০ মেগাওয়াটসহ মোট ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হচ্ছে।

গণভবনে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী।

ভিডিও কনফারেন্সের সময় প্রধানমন্ত্রী সরকারি কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের পাশাপাশি শিক্ষার্থী, দিনমজুর, চা শ্রমিক, শিক্ষক, ইমামসহ কিশোরগঞ্জ, চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া, বাগেরহাট, পটুয়াখালী, সিলেটসহ ৭ জেলা ও ১০ উপজেলার বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের সঙ্গে মতবিনিময় করেন।

সি/

মন্তব্য করুন

daraz
  • জাতীয় এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্বাধীনতা দিবস জিমন্যাস্টিকস প্রতিযোগিতার শুভ উদ্বোধন
‘মুজিব ব্যাটারি’ কমপ্লেক্স উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
নড়াইলে সুলতান আর্টক্যাম্প ও প্রদর্শনীর উদ্বোধন   
নড়াইলে ১৫ দিনব্যাপী সুলতান মেলা শুরু
X
Fresh