• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

বিশ্ব ইজতেমা : ডিএমপি নির্দেশনা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১২ জানুয়ারি ২০১৭, ১৮:০৭

শুক্রবার টঙ্গীর তুরাগতীরে শুরু হচ্ছে ৩দিনের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। চলবে রোববার পর্যন্ত। এরইমধ্যে ইজতেমায় যোগ দিতে হাজারো মুসল্লি জড়ো হয়েছেন ময়দানে। মুসল্লিদের যাতায়াত নির্বিঘ্ন করতে যানবাহন পার্কিং ও চলাচলের নির্দেশনা জারি করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

গণমাধ্যমে পাঠানো ডিএমপি’র সংবাদ বিজ্ঞপ্তিতে এ নির্দেশনার কথা জানানো হয়।

এতে বলা হয়েছে, আসছে ১৩ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত বিশ্ব ইজতেমার প্রথম পর্ব এবং ২০ থেকে ২২ জানুয়ারি দ্বিতীয় পর্ব হবে।

ইজতেমায় মুসল্লিদের চলাচল স্বাভাবিক রাখতে রেইনবো ক্রসিং থেকে আব্দুল্লাহপুর হয়ে ধউর ব্রিজ এবং রামপুরা ব্রিজ থেকে প্রগতি সরণি পর্যন্ত রাস্তা ও এর পাশে কোনো যানবাহন পার্কিং করা যাবে না। তবে ইজতেমায় আসা মুসল্লিদের গাড়ি বিভাগ অনুযায়ী পার্কিং করা যাবে।

গাড়ি পার্কিংয়ের জায়গা

চট্টগ্রাম বিভাগ : গাউসুল আজম এভিনিউ উত্তরার ১৩ নম্বর সেক্টর রোডের পূর্ব প্রান্ত থেকে পশ্চিম প্রান্ত হয়ে গরীবে নেওয়াজ রোড।

ঢাকা বিভাগ : সোনারগাঁও জনপথ চৌরাস্তা থেকে দিয়াবাড়ী খালপাড়।

সিলেট বিভাগ : উত্তরা ১২ নম্বর সেক্টর শাহ মখদুম এডিনিউ।

খুলনা বিভাগ : উত্তরা ১৬ ও ১৮ নম্বর সেক্টরের খালি জায়গা।

রংপুর বিভাগ : কামারপাড়া ট্রাক স্ট্যান্ড ও উত্তরা ১০ নম্বর সেক্টরের খালি জায়গা।

রাজশাহী ও ময়মনসিংহ বিভাগ : প্রত্যাশা হাউজিং।

বরিশাল বিভাগ: ধউর ব্রিজ ক্রসিং সংলগ্ন আশা বিশ্ববিদ্যালয়ের খালি জায়গা এবং বিআইডব্লিউটিএ ল্যান্ডিং স্টেশন।

ঢাকা মহানগরী: উত্তরা শাহজালাল এভিনিউ, নিকুঞ্জ-১ ও নিকুঞ্জ-২ এর আশপাশের খালি জায়গা।

ডিএমপি’র নির্দেশনায় বলা হয়, নির্ধারিত পার্কিং স্থানে মুসল্লিবাহী যানবাহন পার্কিংযের সময় অবশ্যই গাড়ির চালক অথবা হেলপার গাড়িতে অবস্থান করবেন এবং মালিক ও চালক একে অপরের মোবাইল নম্বর নিয়ে রাখবেন যাতে বিশেষ দরকারে তাৎক্ষণিকভাবে পারস্পরিক যোগাযোগ করা যায়।

ডাইভারশন সংক্রান্ত তথ্যাদি: ডাইভারশন পয়েন্টগুলো শুধু আখেরি মোনাজাতের দিন ১৫ জানুয়ারি ও ২২ জানুয়ারি ভোর ৪টা থেকে কার্যকর থাকবে। মহাখালী ক্রসিং, হোটেল র‌্যাডিসন, প্রগতি সরণি, কুড়িল ফ্লাইওভার লুপ-২, ধউর ব্রিজ, বেড়িবাঁধ সংলগ্ন উত্তরা ১৮ নম্বর সেক্টরের প্রবেশ মুখ।

এতে আরো বলা হয়, আশুলিয়া থেকে আব্দুল্লাহপুরগামী যানবাহন আব্দুল্লাহপুর না এসে ধউর ব্রিজ ক্রসিং দিয়ে ডানে মোড নিয়ে মিরপুর বেড়িবাঁধ দিয়ে চলাচল করবে। মহাখালী বাস টার্মিনাল থেকে আব্দুল্লাহপুরগামী আন্তঃজেলা বাস, ট্রাক, কাভার্ডভ্যানসহ সব ধরনের যানবাহন মহাখালী ক্রসিং-এর বামে মোড় নিয়ে বিজয় সরণি ও গাবতলী দিয়ে চলাচল করবে। কাকলী, মিরপুর থেকে আগত যানবাহনগুলো এয়ারপোর্টে না গিয়ে হোটেল র‌্যাডিসনের গ্যাপ এবং কুড়িল বিশ্বরোডে ইউটার্ন করে বা ফ্লাইওভার হয়ে প্রগতি সরণি দিয়ে চলাচল করবে।

এছাড়া প্রগতি সরণি থেকে আব্দুল্লাহপুরগামী যানবাহন বিশ্বরোড ক্রসিং-এ ইউটার্ন করে বা ফ্লাইওভার দিয়ে কাকলী-মহাখালী রোড ও মিরপুর ফ্লাইওভার দিয়ে চলাচল করবে।

আসছে ১৫ জানুয়ারি এবং ২২ জানুয়ারি বিমানের অপারেশন্স ও বিমান ক্রু বহনকারী যানবাহন, ফায়ার সার্ভিসের, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়ি ও অ্যাম্বুলেন্স ছাড়া সবরকম যানবাহনের চালককে বিমানবন্দর সড়কের বিকল্প হিসেবে মহাখালী, বিজয় সরণি হয়ে মিরপুর-গাবতলী সড়ক ব্যবহার করার জন্য বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিদেশগামী বা বিদেশফেরৎ যাত্রীদের বিমানবন্দরে আনা-নেয়ার জন্য ট্রাফিক উত্তর বিভাগের ব্যবস্থাপনায় ৪টি বড় আকারের মাইক্রোবাস নিকুঞ্জ-১ আবাসিক এলাকার গেইটে ভোর ৪টা থেকে থাকবে। এসব গাড়িতে যাত্রীদের আনা নেয়ার কাজ করা হবে।

এইচটি/এসজেড

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh