• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

অজুহাত দিয়ে ট্র্যাফিক ব্যবস্থাপনায় বেহাল আর কতদিন?

জাহিদ রহমান

  ১৫ সেপ্টেম্বর ২০১৮, ১১:৪৩

রাজধানীর ট্র্যাফিক ব্যবস্থাপনায় বেহাল অবস্থা। এক জায়গায় জেব্রা ক্রসিং থাকলেও অন্য জায়গায় নেই। নেই ফুটপাথের ধারাবাহিকতা, নেই পর্যাপ্ত বাসস্ট্যান্ড। রোড সাইন ও জেব্রা ক্রসিং মুছে গেছে অনেক স্থানে। আইন মানার জন্য নেই শাস্তির প্রয়োগ। তাই, অনেকটা যেমন খুশি তেমন চলছে নগরবাসী ও পরিবহনগুলো।

সংশ্লিষ্টরা বলছেন, সবকিছু শৃঙ্খলায় ফেরাতে দীর্ঘমেয়াদী কার্যক্রম হাতে নেয়া হয়েছে। কিন্তু সচেতন নগরবাসীরা বলছেন, অজুহাত দিয়ে ট্র্যাফিক ব্যবস্থাপনায় বেহাল আর কতদিন?

রাজধানীর বিভিন্ন স্থান ঘুরে দেখা যায়, ফুটপাত ফের দখল হয়ে যাওয়ায় পথচারীদেরও বাধ্য হয়ে রাস্তায় নামতে হচ্ছে। কোথাও পথচারী পারাপারের জায়গা বন্ধ করা হয়েছে যানবাহন চলাচলের অনিয়মকে রুখতে। স্পিডব্রেকার থাকলেও, তার চিহ্ন নেই। তাই দুর্ঘটনাও ঘটছে হরহামেশা। পর্যাপ্ত বাসস্টপেজ না থাকায় যেখানে-সেখানে যাত্রী ওঠা-নামার সে পুরনো প্রতিযোগিতা এখনও চলছে। ফলে জীবনের চাকায় ছুটতে গিয়ে প্রচণ্ড ঝুঁকিতে ফেলছেন নিজের ও পরিবারের জীবনকে।

অনিয়ম বন্ধে, সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলোকে আবারও দায়িত্বশীল হওয়ার পরামর্শ দিলেন বুয়েটের এক্সিডেন্ট রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক ড.মিজানুর রহমান।


-------------------------------------------------------
আরও পড়ুন : কাতারে হয়রানির আশঙ্কায় বাংলাদেশি শ্রমিকরা
-------------------------------------------------------

তিনি আরটিভি অনলাইনকে বলেন, কোনো নির্দিষ্ট স্টপেজ না থাকায় বাসগুলো যেখানে সেখানে যাত্রী উঠা নামা করে। ফুটপাতের শুরুতে লোহার রড দিয়ে খুটি দেয়া হয়েছে মোটরসাইকেল চলাচল ঠেকানোর জন্য। এর ফলে পথচারীদের চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। একদিকে পথচারীদের সচেতন হতে হবে অন্যদিকে পথচারী বান্ধব যে ফুটপাত তা আমাদের তৈরি করে দিতে পারবে।

অগ্যানিক অটোজের সিইও এন্ড পার্টনার রাহাদুল ইসলাম ভুঁইয়া আরটিভি অনলাইনকে বলেন, সরকারি নীতিমালা যেগুলো তৈরি হয়েছে তার বাস্তবতার অনেক অমিল রয়েছে। সেফটি কনর্সানও জরিমানার তেমন ব্যবস্থাও রাখা হয়নি। এদিকে নজর দেয়া উচিত।

ডিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মীর রেজাউল আলম আরটিভি অনলাইনকে বলেন, প্রায় পৌনে দুইকোটি শহরের মানুষকে শৃঙ্খলায় আনা সম্ভব নয়। ব্যবস্থাপনায় আনতে জনগণের সহায়তা অত্যন্ত জরুরি।

ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকন আরটিভি অনলাইনকে বলেন, ফুটপাত আমরা সাতমাস টানা দখলমুক্ত রেখেছিলাম। আমাদের চেষ্টার কোনো কমতি নেই। ফুটপাত দখলমুক্ত করতে আমরা কাজ করে যাচ্ছি। আমাদের একটু সময় লাগবে।

ঢাকা উত্তরের প্যানেল মেয়র মো. জামাল মোস্তাফা আরটিভি অনলাইনকে বলেন, ফুটপাতে কোনো মালামাল থাকলেই জরিমানা স্বীকার হবেন নগরবাসী।

আরও পড়ুন :

এমসি/এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈদুল ফিতরের জামাতের সময় জানাল বুয়েট
বুয়েটে বঙ্গবন্ধুর ম্যুরালে ছাত্রলীগের শ্রদ্ধা
আগুনে মারা গেছে বুয়েটের দুই শিক্ষার্থী
যেভাবে করা যাবে বুয়েট ভর্তি পরীক্ষার আবেদন
X
Fresh