• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

রাজধানীতে বর্জ্য অপসারণে মাঠে ২১ হাজার পরিচ্ছন্নকর্মী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২২ আগস্ট ২০১৮, ১৮:২০

রাজধানীতে কুরবানির ঈদ উপলক্ষে জবাইকৃত পশুর রক্ত, নাড়িভুঁড়ি ও অন্যান্য সব বর্জ্য অপসারণের কাজ শুরু করেছে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন। বুধবার কুরবানির বর্জ্য অপসারণের জন্য দুই সিটিতে সাড়ে ২১ হাজার পরিচ্ছন্নকর্মী দুপুর থেকেই কাজ শুরু করে। ২৪ ঘণ্টার মধ্যে কুরবানির পশুর বর্জ্য অপসারণের ঘোষণা দুই সিটির পক্ষ থেকে আগেই দেয়া হয়।

বুধবার দুপুর থেকে রাজধানীতে অলি-গলি পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ শুরু করে ২১ হাজার পরিচ্ছন্নকর্মী। পরিচ্ছনকর্মীদের পাশাপাশি ডাম্পার, পে লোডার, টায়ার ডোজার, পানির গাড়ি, প্রাইম মুভার, ট্রেইলর, কন্টেইনার, কন্টেইনার ক্যারিয়ার, কম্পেক্টর ও শতাধিক খোলা ট্রাকসহ অন্যান্য আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করে বর্জ্য অপসারণের কাজ চলছে। এ ছাড়া বর্জ্য অপসারণের জন্য ব্যবহার করা হচ্ছে ছোট ছোট ভ্যান গাড়ি।

এছাড়া কুরবানির রক্ত, বর্জ্য ও অন্যান্য আবর্জনার মাধ্যমে যাতে পরিবেশ দূষণ না হয়ে সে জন্য দুই সিটি করপোরেশনের প্রতিটি ওয়ার্ডে জীবাণুনাশক ওষুধ মিশ্রিত পানি ও ব্লিচিং পাউডার ছিটিয়ে দেওয়া হচ্ছে।

এদিকে কুরবানির পশুর বর্জ্য অপসারণ কার্যক্রম গতিশীল করতে সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। আগামী ২৫ আগস্ট পর্যন্ত তারা কেউ ছুটি নিতে পারবেন না বলে জানিয়েছেন ডিএসসিসির সচিব শাহাবুদ্দিন খান।

-------------------------------------------------------
আরও পড়ুন : জনগণ খুশি থাকলে ভোট দিয়ে আবারও ক্ষমতায় আনবে: প্রধানমন্ত্রী
-------------------------------------------------------

তিনি বলেন, এবার ২৪ ঘণ্টার মধ্যে কুরবানির পশুর বর্জ্য অপসারণের ঘোষণা দিয়েছেন মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। এই ঘোষণা বাস্তবায়নের জন্য মঙ্গলবার থেকে ২৫ আগস্ট পর্যন্ত ডিএসসিসির কোনো কর্মকর্তা-কর্মচারী ছুটি নেননি। বর্জ্য অপসারণে সব পরিচ্ছন্নতাকর্মী একসঙ্গে কাজ করছেন। তাদের সবাইকে প্রস্তুত থাকতে বলা হয়েছে।

ডিএসসিসি’র অতিরিক্ত প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা খোন্দকার মিল্লাদুল ইসলাম জানান, ২০ হাজার ৭৭১ পরিচ্ছন্নকর্মীর মধ্যে বর্জ্য অপসারণে ডিএসসিসির ১১ হাজার ২৭১ জন পরিচ্ছন্নকর্মী মাঠে আছেন। এখানে ১০টি পে-লোডারসহ ৩৫০টি যন্ত্রপাতি ব্যবহার করা হচ্ছে।

তিনি বলেন, দ্রুততম সময়ের মধ্যে কুরবানির বর্জ্য অপসারণের জন্য এবার হটলাইন চালু করা হয়েছে। ডিএসসিসির হটলাইন নম্বর হলো ০৯৬১১০০০৯৯৯। এছাড়া ১ লাখ ৭৫ হাজার বর্জ্যবাহী ব্যাগ বিতরণ করা হয়।

ঢাকা উত্তর সিটি করপোরেশ প্যানেল মেয়র জামাল মোস্তফা বলেন, ঢাকা মহানগরে বিশেষ করে পবিত্র ঈদুল আজহার সময় সুষ্ঠুভাবে বর্জ্য ব্যবস্থাপনা করা একটি চ্যালেঞ্জিং কাজ। তবে নাগরিকগণ যাতে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে নির্বিঘ্নে পবিত্র ঈদের আনন্দ উদযাপন করতে পারে সে লক্ষ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশন ইতোমধ্যে সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ করেছে।এ বছর ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় আনুমানিক ২ লক্ষ ৩২ হাজার পশু কোরবানি দেয়া হবে, যা গেল বছরের তুলনায় প্রায় ১১ হাজার বেশি।

আরও পড়ুন :

এমসি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh