• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

সরকারি হাসপাতাল-ক্লিনিকে ঈদের ছুটি দুই দিন

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২০ আগস্ট ২০১৮, ২৩:১৫ | আপডেট : ২০ আগস্ট ২০১৮, ২৩:২৫
দেশের সব সরকারি হাসপাতাল-ক্লিনিকে আগামী ২১ ও ২২ আগস্ট দুই দিন ঈদুল আজহার ছুটি থাকবে। ২৩ আগস্ট থেকে যথারীতি সব ধরনের কার্যক্রম পরিচালিত হবে।

গত ১৬ আগস্ট স্বাস্থ্য অধিদফতর এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করে। যা দেশের সব সরকারি হাসপাতাল-ক্লিনিকে পাঠানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ২১ ও ২২ আগস্ট হাসপাতালগুলোতে ঈদুল আজহার সাধারণ ছুটি থাকবে। ২৩ আগস্ট দেশের সব হাসপাতালে (বিশেষায়িত থেকে কমিউনিটি ক্লিনিক) নির্ধারিত সেবা কার্যক্রম চালু থাকবে। ছুটি থাকাকালীন সময়ে স্বাস্থ্য প্রতিষ্ঠানের জরুরি বিভাগ ও আন্তবিভাগ সার্বক্ষণিক চালু থাকবে।

এছাড়া ঈদের দিন হাসপাতালে ভর্তি রোগীদের জন্য উন্নতমানের খাবার পরিবেশন করা হবে। ছুটির সময়ে জরুরি চিকিৎসা সেবা নিশ্চিত করতে প্যাথলজি, রেডিওলজি ও কার্ডিওলজি কার্যক্রম চালু থাকবে।  জরুরি সেবা প্রদানের জন্য প্রয়োজনীয় চিকিৎসক, নার্স ও সহায়ক কর্মচারী দায়িত্ব পালন করবেন।

ছুটিকালীন সময়ে সব স্তরের প্রতিষ্ঠান প্রধানকে স্টেশনে থাকতে বলা হয়েছে। অন্যথায় উপযুক্ত ব্যক্তিকে দায়িত্ব দিতে বলা হয়েছে বিজ্ঞপ্তিতে। ছুটিকালীন সময়ে কেন্দ্রীয়ভাবে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার এবং জেলা পর্যায়ে সিভিল সার্জনদের স্বাস্থ্যব্যবস্থা সমন্বয় করতে বিজ্ঞপ্তিতে নির্দেশ দেয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, রোগীদের সুবিধার্থে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের বহির্বিভাগ আগামী ২৩ আগস্ট খোলা রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া ওই দিন বিশ্ববিদ্যালয় হাসপাতালের বহির্বিভাগ খোলা রাখতে হাসপাতালের পরিচালক ও বিভাগীয় চেয়ারম্যানদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন। পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ২১ থেকে ২৩ আগস্ট পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সব ক্লাস, অফিস এবং বৈকালিক স্পেশালাইজড কনসালটেশন সার্ভিস বন্ধ থাকবে। তবে বিশ্ববিদ্যালয়ের হাসপাতাল ও জরুরি বিভাগ প্রচলিত নিয়মে খোলা থাকবে। ২৪ আগস্ট সাপ্তাহিক ছুটি থাকায় আগামী ২৫ থেকে বিশ্ববিদ্যালয় ও হাসপাতাল প্রচলিত নিয়মে খোলা থাকবে।

জিলহজ মাসের ১০ তারিখে অর্থাৎ ২২ আগস্ট মুসলিম ধর্মাবলম্বীরা ঈদুল আযহা উদযাপন করবেন। এদিন তারা মহান আল্লাহর সন্তুষ্টি অর্জনে পশু কুরবানি করবেন।

এমসি/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়