• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

৩০ লাখ শহিদ স্মরণে হবে ৩০ লাখ বৃক্ষরোপণ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৬ জুলাই ২০১৮, ১৯:৫৯

মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহিদদের স্মৃতির স্মরণে সারাদেশে ৩০ লাখ গাছের চারা রোপণ করবে সরকার। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উদ্যোগে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের দিয়ে এ গাছের চারা রোপণ করা হবে। চারাগুলো ইতোমধ্যে সরবরাহ করা হয়েছে।

বুধবার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার উদ্বোধন করবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ‘জাতীয় পরিবেশ পদক’ বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার এবং সামাজিক বনায়নের সুবিধাভোগীদের মধ্যে চেক বিতরণ করবেন।

এবার বিশ্ব পরিবেশ দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- ‘আসুন প্লাস্টিক দূষণ বন্ধ করি’। ‘সবুজে বাঁচি, সবুজ বাঁচাই, নগর-প্রাণ-প্রকৃতি সাজাই’ প্রতিপাদ্য নিয়ে জাতীয় বৃক্ষরোপণ ও বৃক্ষ মেলা হবে।

রাজধানীর শেরেবাংলা নগরে বাণিজ্য মেলার মাঠে সাত দিন পরিবেশ মেলা এবং মাসব্যাপী এ বৃক্ষ মেলা চলবে।

প্রতি বছর ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পালন করা হলেও এবার জুন মাসে রোজা থাকায় এবং গাছের চারা প্রস্তুতির জন্য দিবসটি পালনের সময় পিছিয়ে দেয়া হয়।

বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কারের জন্য নয়টি শ্রেণিতে ২৫ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে মনোনীত করা হয়েছে। পুরস্কারপ্রাপ্তরা সনদ ও ক্রেস্ট পাবেন। নীতিমালা অনুযায়ী পুরস্কারপ্রাপ্ত প্রত্যেক ব্যক্তি বা প্রতিষ্ঠানকে দুই ভরি ওজনের স্বর্ণের বাজারমূল্যের সমপরিমাণ নগদ অর্থ, ৫০ হাজার টাকার চেক ও সনদপত্র দেওয়া হবে। বিরল, বিপদাপন্ন, বিলুপ্তপ্রায় উদ্ভিদ ও বন্যপ্রাণী প্রজাতি সংরক্ষণে বিশেষ অবদানের জন্য ২০১০ সাল থেকে এই পুরস্কার চালু করে সরকার।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্প্রতি পুরস্কারের জন্য মনোনীতদের চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে। প্রাথমিক বিদ্যালয়, উচ্চ বিদ্যালয়, ইবতেদায়ী মাদ্রাসা, সিনিয়র মাদ্রাসা শ্রেণিতে মুন্সিগঞ্জের পয়শা উচ্চ বিদ্যালয় প্রথম, কুমিল্লা চান্দিনার ডা. ফিরোজা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় দ্বিতীয় ও নড়াইলের লোহাগড়ার ৪ নম্বর নলদী সরকারি প্রাথমিক বিদ্যালয় তৃতীয় পুরস্কার পাবে।

এমসি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্ব ধরিত্রী দিবস আজ
চলমান তাপদাহ প্রসঙ্গে যা জানালেন পরিবেশমন্ত্রী
‘উপজেলা পরিষদ নির্বাচন উৎসব মুখর পরিবেশে হবে’
শিল্পী সমিতির নির্বাচনের পরিবেশ নিয়ে নিপুণের মন্তব্য
X
Fresh