• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

মানসিক অসুস্থ ব্যক্তির চিকিৎসা অবহেলায় ৩ বছর জেল

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৬ জুলাই ২০১৮, ১৫:৫২

মানসিকভাবে অসুস্থ ব্যক্তির চিকিৎসা বা তার সম্পত্তির তালিকা প্রণয়ন ও ব্যবস্থাপনার দায়িত্বে অবহেলা করলে শাস্তির বিধান রেখে মানসিক স্বাস্থ্য আইন-২০১৮ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

খসড়া আইন অনুযায়ী, মানসিক অসুস্থতায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা বা তার সম্পত্তির তালিকা প্রণয়ন ও ব্যবস্থাপনার দায়িত্বে অবহেলা করলে অভিভাবক ও ব্যবস্থাপকদের অনধিক ৫ লাখ টাকা অর্থদণ্ড বা তিন বছর সশ্রম কারাদণ্ড বা উভয় দণ্ড দেয়া হবে।

আজ সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ খসড়ার অনুমোদন দেয়া হয়। পরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে বৈঠকের সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম।

মন্ত্রিপরিষদ বিভাগের সচিব বলেন, খসড়া আইন অনুযায়ী, মানসিক স্বাস্থ্য সেবায় নিয়োজিত পেশাজীবী হিসেবে কোনও ব্যক্তির মানসিক অসুস্থতা সম্পর্কে উদ্দেশ্য প্রণোদিতভাবে মিথ্যা সনদ দিলেও শাস্তি পেতে হবে। এ জন্য অনধিক ৩ লাখ টাকা অর্থদণ্ড বা এক বছর সশ্রম কারাদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। এ ছাড়া এ আইনের অন্য কোন বিধান বা বিধি লঙ্ঘন করলে, লঙ্ঘনে সহযোগিতা করলে বা প্ররোচনা করলে অনধিক এক লাখ টাকা অর্থদণ্ড বা ছয় মাস কারাদণ্ড বা উভয় দণ্ড দেয়া হবে।

এসআর/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
লক্ষ্মীপুরে তাপদাহ, হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা
কালিয়াকৈরে তাপদাহে হাসপাতালে রোগীর সংখ্যা বেড়েই চলেছে
গরমে বাড়ছে শিশু রোগীর সংখ্যা, ওষুধের তীব্র সংকট
শরীয়তপুরে ডায়রিয়ার প্রকোপ, ২৪ ঘণ্টায় ৫৫ রোগী হাসপাতালে ভর্তি
X
Fresh