• ঢাকা সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
logo

রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘ-কানাডার বিশেষ দূত আসছেন ঢাকায়

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৭ জুলাই ২০১৮, ২৩:১৯

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘের মহাসচিব অ্যান্থনিও গুয়েতেরেসের বিশেষ দূত ক্রিস্টিন স্ক্র্যানার বার্গেনার এবং কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মিয়ানমার বিষয়ক বিশেষ দূত বব রে ঢাকায় আসছেন।

বব রে দুই দিনের সফরে আগামীকাল রোববার এবং বার্গেনার আগামী ১২ জুলাই বাংলাদেশে আসবেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয় ও জাতিসংঘের সদর দপ্তর সূত্রে জানা গেছে।

সূত্র মতে, রোববার সকালে বব রে ঢাকায় আসার পরই রোহিঙ্গাদের দুর্দশা স্বচক্ষে দেখতে কক্সবাজারের উদ্দেশে রওনা হবেন। কানাডার এই বিশেষ দূত গত বছরের নভেম্বরে প্রথম বাংলাদেশ সফরে আসেন। চলতি বছরের মে মাসে দ্বিতীয় সফর করেন। এটা তার তৃতীয় বাংলাদেশ সফর।

বার্গেনার গত ২৬ এপ্রিল জাতিসংঘ মহাসচিবের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত হিসেবে নিয়োগ পান। তিনি ইতোমধ্যে মিয়ানমার সফর করেছেন। জাতিসংঘের মহাসচিব বিশেষ দূত হিসেবে নিয়োগ পাওয়ার পর এটাই প্রথম বাংলাদেশে সফর বার্গেনারের।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানা গেছে, বব রে ও বার্গেনার ঢাকা সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীসহ বিভিন্ন দাতা সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন।

উল্লেখ্য, গত বছরের ২৫ আগস্ট রাখাইনের কয়েকটি নিরাপত্তা চৌকিতে হামলার পর পূর্ব-পরিকল্পিত ও কাঠামোবদ্ধ সহিংসতা জোরালো করে মিয়ানমারের সেনাবাহিনী। জাতিগত নিধন থেকে বাঁচতে বাংলাদেশে আশ্রয় নেয় ছয় লাখের রোহিঙ্গা।

বিভিন্ন মানবাধিকার সংগঠন এ ঘটনায় জাতিগত নিধনের আলামত খুঁজে পায়। জাতিসংঘের মানবাধিকার কমিশন এই ঘটনাকে ‘জাতিগত নিধনের পাঠ্যপুস্তকীয় উদাহরণ’ অ্যাখ্যা দেয়। মিয়ানমার এই অভিযোগ অস্বীকার করলেও রাখাইনে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রবেশাধিকার নিষিদ্ধ রাখে। আন্তর্জাতিক চাপের মুখে পরে তারা জাতিসংঘকে সেখানে প্রবেশাধিকার দিতে বাধ্য হয়।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
উখিয়ায় অস্ত্রসহ ৫ রোহিঙ্গা সন্ত্রাসী আটক
বাংলাদেশে পৌঁছেছে জিম্বাবুয়ে ক্রিকেট দল
আরও রোহিঙ্গা অনুপ্রবেশের শঙ্কা, উত্তেজনা ছড়াতে পারে পার্বত্য অঞ্চলে
রাত ১১টার পর চায়ের দোকান বন্ধ করার নির্দেশ
X
Fresh