• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

রোহিঙ্গাদের জন্য বাংলাদেশের বড় অঙ্কের সহায়তা প্রয়োজন

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৩ জুলাই ২০১৮, ২২:২২
বিশ্ব ব্যাংক প্রেসিডেন্ট জিম ইয়ং কিম বলেছেন, নির্মম দমন-পীড়নের মুখে মিয়ানমার থেকে প্রাণ বাঁচাতে পালিয়ে আসা ১০ লাখ রোহিঙ্গা শরনার্থীকে সহায়তার জন্য বিশ্বের কাছে থেকে বাংলাদেশের আরও বেশি সমর্থন প্রয়োজন। রোহিঙ্গার কল্যাণে বাংলাদেশের বড় অঙ্কের আর্থিক সহায়তা প্রয়োজন।

আজ(মঙ্গলবার) বিশ্ব ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা বলা হয়।

জাতিসংঘ মহাসচিবের সঙ্গে কিমের বাংলাদেশে দু’দিনের সফর শেষ হয়েছে।

বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট কিম ও জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস কক্সবাজারে কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন।

কিম বলেন, আমি সরাসরি এ সমস্যার ভয়াবহতা সম্পর্কে জেনেছি এবং চরম দুর্দশাগ্রস্ত নারী ও পুরুষদের সঙ্গে কথা বলেছি। তারা তাদের গ্রামে ফিরত যেতে চায়।

তিনি বলেন, রোহিঙ্গাদের জন্য সীমান্ত খুলে দিয়ে বাংলাদেশ মহৎ কাজ করেছে। কিন্তু বর্ষা, প্রাকৃতিক দুর্যোগ এবং রোগ-ব্যাধির প্রাদুর্ভাবে তাদের আরও অনেক সমর্থন ও সহায়তা প্রয়োজন। আন্তর্জাতিক সম্প্রদায়কে এই সহায়তার উদ্যোগ নিতে হবে।

বিশ্বব্যাংক প্রেসিডেন্ট বলেন, আমি রোহিঙ্গা ক্যাম্পের চরম সংকট স্বচক্ষে প্রত্যক্ষ করেছি। ভয়াবহ অভিজ্ঞতার শিকার নারী ও পুরুষদের সঙ্গে আমি কথা বলেছি।

কিম আরও বলেন, রোহিঙ্গাদের জরুরি প্রয়োজন মেটাতে আরও অনেক কিছু করণীয় রয়েছে। বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ ও রোগব্যাধির ঝুঁকি বাড়ছে। এ বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তা কামনা করেন কিম।

বিশ্বব্যাংক জানায়, বাংলাদেশে দুই দিনের সফরে সংস্থাটির প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ হাসান আলীসহ সরকারের বেশ কয়েকজন মন্ত্রী ও শীর্ষকর্তাদের সঙ্গে বৈঠক করেন। এসব বৈঠকে বিশ্বব্যাংক প্রেসিডেন্ট রোহিঙ্গাদের কল্যাণে বাংলাদেশ সরকারের নেয়া পদক্ষেপের প্রশংসা করেন।

জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়