• ঢাকা শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
logo

আফ্রিকার কিলিমানজারো-কেনিয়া পর্বতজয়ের মিশনে প্রথম বাংলাদেশি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২১ মে ২০১৮, ১৮:৩৫

বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এভারেস্টে অনেক আগেই উড়েছে লাল-সবুজের পতাকা। এবার আফ্রিকা মহাদেশের কিলিমানজারো ও কেনিয়া পর্বতে প্রথম বাংলাদেশি হিসেবে লাল-সবুজের পতাকা ওড়াতে চান রেশমা নাহার রত্না।

সোমবার সকালে জাতীয় প্রেস ক্লাবে ‘কিলিমানজারো ও কেনিয়া পর্বত অভিযান’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলন ও পতাকা প্রদান অনুষ্ঠানে এই তথ্য জানানো হয়।

এসময় জানানো হয়, শুক্রবার থেকে যাত্রা শুরু করবেন বাংলা পর্বতারোহণ এবং ট্র্যাকিং ক্লাবের সদস্য রেশমা নাহার রত্না। এই প্রথম কোনো বাংলাদেশি একসঙ্গে ২টি পর্বতারোহণ অভিযানের উদ্যোগ নিচ্ছেন।

--------------------------------------------------------
আরও পড়ুন : দেশে ক্রমাগত বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ঘটছে: সুলতানা কামাল
--------------------------------------------------------

রত্না ২০১৬ থেকে ২০১৭ সাল পর্যন্ত ভারতে পর্বতারোহণের কিছু প্রশিক্ষণ নিয়েছেন। এটি তার প্রথম অভিযান। তিনি বলেন, একই মহাদেশের সর্বোচ্চ ২টি পর্বতারোহণের অভিযানে তিনি খুবই রোমাঞ্চিত বোধ করছেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণস্বাস্থ্য নগর হাসপাতালের অধ্যাপক বুলবুল সারোয়ার। এছাড়া মধুমতি ব্যাংকের কর্মকর্তা এবং ক্লাবের সদস্যরা উপস্থিত ছিলেন।

আফ্রিকা মহাদেশের সর্বোচ্চ পর্বত হচ্ছে কিলিমানজারো এবং দ্বিতীয় সর্বোচ্চ পর্বত হচ্ছে মাউন্ট কেনিয়া। রত্নাকে আর্থিক সহায়তা দিচ্ছে মধুমতি ব্যাংক লিমিটেড।

এর আগে ২০১০ সালে মুসা ইব্রাহীমের মাধ্যমে প্রথমবারের মতো কোনো বাংলাদেশির পদচিহ্ন পড়ে এভারেস্ট পর্বতে ওড়ে লাল সবুজের পতাকা। এরপর একে একে পর্বতটি জয় করেন মোহাম্মদ আবদুল মুহিত, নিশাত মজুমদার ও ওয়াসফিয়া নাজরীনরা।

আরও পড়ুন :

কে/পি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৭ এপ্রিল)
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী বহিষ্কার
সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৬ এপ্রিল)
X
Fresh