• ঢাকা সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
logo

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী সোমবার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৬ মে ২০১৮, ১৯:০৬

প্রকৌশলীদের সংগঠন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশের (আইইবি) ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী আগামীকাল সোমবার (৭ মে)। দিবসটিকে আইইবি `ইঞ্জিনিয়ার্স ডে’ হিসেবে প্রতি বছর পালন করে আসছে।

এ উপলক্ষে রোববার আইইবির কনফারেন্স হলে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে আইইবির সভাপতি প্রকৌশলী মো. আবদুস সবুরের সভাপতিত্বে লিখিত বক্তব্য পাঠ করেন সাধারণ সম্পাদক প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ।

লিখিত বক্তব্যে তিনি বলেন, প্রকৌশল শিক্ষার মানোন্নয়ন, বিজ্ঞান ও প্রযুক্তির উৎকর্ষ সাধন, আধুনিক প্রযুক্তির সঙ্গে প্রকৌশলীদের পরিচয় করে দেয়া, বিদেশি প্রযুক্তিকে দেশ উপযোগী করে প্রয়োগ, বিভিন্ন কারিগরি ইস্যু, উন্নয়ন কর্মকাণ্ডে সরকারকে পরামর্শ ও সিদ্ধান্ত প্রণয়নে সহযোগিতা এবং প্রকৌশলীদের মেধা ও সৃজনশীলতার বিকাশ সাধনে ইনস্টিটিউশন ৭০ বছর থেকে অবিরাম প্রচেষ্টা চালিয়ে আসছে। এ সময় তিনি বর্তমান সরকারের সঙ্গে প্রকৌশলীদের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথাও উল্লেখ করেন।

পরে তিনি “ইঞ্জিনিয়ার্স ডে” উপলক্ষে মাসব্যাপী কর্মসূচি ঘোষণা করেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- আইইবির ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী এস এম মনজুরুল হক মঞ্জু, প্রকৌশলী মো. নুরুজ্জামান, প্রকৌশলী ড. এম এম সিদ্দিক, প্রকৌশলী মোল্লা মোহাম্মদ আবুল হোসেন, সহকারী সাধারণ সম্পাদক প্রকৌশলী কাজী খায়রুল বাশার, প্রকৌশলী মো. আবুল কালাম হাজারী, প্রকৌশলী মো. নজরুল ইসলাম, প্রকৌশলী মো. মামুনুর রশিদ, ঢাকা কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী মো. ওয়ালিউল্লাহ সিকদার, ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী মো. মুসলিম উদ্দিন, প্রকৌশলী মো. মোজাম্মেল হক, সম্মানী সম্পাদক প্রকৌশলী মো. শাহাদাৎ হোসেন শীবলু।

উল্লেখ্য, ‘উন্নত জগৎ গঠন করুন’ এ আদর্শকে সামনে রেখে ১৯৪৮ সালের ৭ মে ইনস্টিটিউশন যাত্রা শুরু করে। আইইবি দেশের প্রকৌশলীদের একমাত্র জাতীয় পেশাজীবী প্রতিষ্ঠান।

১৯৪৭-এ পাকিস্তান সৃষ্টির পর আইইবিই একমাত্র জাতীয় প্রতিষ্ঠান, যার সদর দফতর বাংলাদেশে (তৎকালীন পূর্ব পাকিস্তান) প্রতিষ্ঠিত হয়েছিল।

এসজে

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
X
Fresh