• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

দুই দিনেই প্রাণ হারালো ২৯ জন, দুই মাসে ৭০

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০১ মে ২০১৮, ১২:৫৭

বছরের এ মৌসুমেই সাধারণত বজ্রপাত বেশি হয়। তবে এ বছর এ ধরনের দুর্ঘটনা বেশি ঘটছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সরকারি সূত্র বলছে, বজ্রাঘাতে সম্প্রতি মৃত্যুর ঘটনাসহ গেলো দুই মাসে সারাদেশে ৭০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে গেলো দুইদিনেই প্রাণ হারিয়েছে ২৯ জন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, গত মার্চ মাসে বজ্রপাতে মোট ১২ জনের মৃত্যুর খবর তারা দেশের বিভিন্ন এলাকা থেকে পেয়েছেন। আর ৫৮ জনের মৃত্যুর সংবাদ এসেছে এপ্রিলে।

গত কয়েক সপ্তাহ ধরে সারাদেশে কালবৈশাখী ঝড় আর বজ্রপাতে হতাহতের ঘটনায় মঙ্গলবার মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া এ সময় সবাইকে দেখেশুনে ঘর থেকে বের হওয়ার আহ্বান জানান। একইসঙ্গে তিনি প্রয়োজনে ১০৯০ নম্বরে ফোন করে আবহাওয়ার পরিস্থিতি জেনে নিতে সবার প্রতি অনুরোধ করেন।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আরিফ হোসেন আরটিভি অনলাইনকে বলেন, জলীয় বাষ্প, বায়ুর আর্দ্রতা ও তাপমাত্রা বৃদ্ধির কারণে বজ্রপাত বেড়েছে। যার ফলে বজ্রপাতজনিত কারণে মৃত্যুহার বেড়েছে। শুধু তা নয় উঁচু গাছ কমে যাওয়া ও রাজধানীর ভবনগুলোতে বজ্রপাত ঠেকানোর পদক্ষেপ না নেয়ায় প্রাণ বাঁচাতে সাবধান থাকা উচিত।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের প্রধান অধ্যাপক ড. হাফিজা খাতুন বলেন, বজ্রপাতে সারাবিশ্বের মানুষ আক্রান্ত হয়। এটা ঠেকানোর ক্ষমতা আমাদের কারো নেই। যেহেতু ঘনঘন বজ্রপাত হচ্ছে, তাই সচেতন হতে হবে। জনসংখ্যা বেড়েছে, এখন বজ্রপাত ঠেকাতে মাঠে ঘাটে উঁচু উঁচু গাছের সংখ্যাও কমে গেছে।

তিনি বলেন, শুধু তাই না, জাতীয় বিল্ডিং কোড মেনে ভবন নির্মাণের ক্ষেত্রে বজ্রপাত নিরোধক দণ্ড বা আর্থিং বাধ্যতামূলক করা হলেও রাজধানীর নব্বই ভাগ ভবনে এখনও বজ্রপাত নিরোধক কোনো ব্যবস্থা নেই।

এসআর/সি

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাওয়াই নদীতে ডুবে ২ শিশুর মৃত্যু
লালমনিরহাটে হিটস্ট্রোকে পত্রিকা বিক্রেতার মৃত্যু 
নোংরা বরফের শরবতে প্রাণ জুড়াচ্ছেন ঢাকাবাসী! (ভিডিও)
তেঁতুলিয়ায় বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু
X
Fresh