• ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

‘সব দুর্ঘটনা দুর্ঘটনা নয়, পরিকল্পিত হত্যাকাণ্ড’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২১ এপ্রিল ২০১৮, ১৫:০৪
প্রতীকী ছবি

বাংলাদেশ যাত্রীকল্যাণ সমিতির মহাসচিব মোহাম্মদ মোজাম্মেল হক চৌধুরী বলেন, সব দুর্ঘটনাকে দুর্ঘটনা নয়, পরিকল্পিত হত্যাকাণ্ড বলতে চাই। কেন না, আমাদের সড়কের সমস্ত অব্যবস্থাপনা, বিশৃঙ্খলা ও নৈরাজ্যকর পরিবেশে আমাদের যাতায়াতে বাধ্য করা হচ্ছে।

শনিবার দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে ‘সড়কে নৈরাজ্য ও অব্যবস্থাপনা উত্তরণের উপায়’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন।

বৈঠকে বক্তারা রাজধানীতে ৮৭ শতাংশ বাস-মিনিবাস নৈরাজ্য-বিশৃঙ্খলার সঙ্গে জড়িত বলে দাবি করেছেন।

--------------------------------------------------------
আরও পড়ুন : ঈদের আগেই লম্বা ছুটি আগামী সপ্তাহে
--------------------------------------------------------

আলোচনা সভায় বক্তারা বলেন, রাজধানীসহ সারা দেশে গণপরিবহনে নৈরাজ্য চলছে। এক বাসের সঙ্গে অন্য বাসের রেষারেষি ও বেপরোয়া চলাচলের কারণে দুর্ঘটনায় প্রাণ হারাচ্ছে যাত্রীরা। যাত্রী ধরার জন্য বাসে-বাসে চলে ভয়ঙ্কর প্রতিযোগিতা, অব্যবস্থাপনা ও বিশৃঙ্খলার ঢাকায় এটা গণপরিবহনের নিত্য দিনের চিত্র।

সাম্প্রতিক সরকারি তিতুমীর কলেজের ছাত্র রাজীব হো‌সেনের নিহতের ঘটনায় বক্তারা বলেন, প্রতিদিন বাংলাদেশের সড়ক-মহাসড়কের ঝরছে কমপক্ষে ৬৪টি তাজা প্রাণ। প্রতিদিন আহত পঙ্গুত্বের তালিকায় যুক্ত হচ্ছে ১৫০ জনেরও বেশি মানুষ।
রাজধানীতে ৮৭ শতাংশ বাস-মিনিবাস ট্রাফিক আইন লঙ্ঘন করে বেপরোয়া চলাচল করে, ফলে এসব বাসে দুর্ঘটনায় কারও হাত, কারও পা, কারও মাথা বা কারও জীবনও চলে যায়।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক, ডিটিসি-এর সাবেক নির্বাহী পরিচালক গণপরিবহন বিশেষজ্ঞ ড. সালেহ উদ্দীন আহমেদ, নগর পরিকল্পনাবিদ স্থপতি মোবাশ্বের হোসেন, নগর পরিকল্পনাবিদ ইকবাল হাবিবসহ অনেকে।

আরও পড়ুন :

এসএস

মন্তব্য করুন

daraz
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ট্রাকের ধাক্কায় প্রাণ গেল কলেজছাত্রের
সাতক্ষীরায় ট্রাক উল্টে নিহত ২, আহত ১১
নিয়ন্ত্রণ হারিয়ে পুকুরে লরি, প্রাণ গেল মামা-ভাগনের
শেরপুরে সড়ক দুর্ঘটনায় দুই মোটরসাইকেল আরোহী নিহত
X
Fresh